The news is by your side.

সম্পর্ক টিকিয়ে রাখতে ধৈর্য ধরতেই হবে, সময় দিতে হবে:  জয়া আহসান

0 68

জয়া আহসান।  আজ পশ্চিমবঙ্গে মুক্তি পাবে তাঁর অভিনীত নতুন সিনেমা ‘অর্ধাঙ্গিনী’। কৌশিক গাঙ্গুলি পরিচালিত এ ছবিতে জয়া অভিনয় করেছেন মেঘনা মুস্তাফি চরিত্রে। সিনেমা প্রচারে জয়া এখন কলকাতায় আছেন। নতুন এই সিনেমা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গে–

২০১৩ সালে ‘আবর্ত’ সিনেমার মাধ্যমে পশ্চিমবঙ্গের সিনেমায় কাজ শুরু করেছিলেন। ২০২৩ সালে মুক্তি পেল ‘অর্ধাঙ্গিনী’। কেমন ছিল গত ১০ বছরের যাত্রাপথ?

দেখতে দেখতে এতটা সময় পার হয়ে গেল বুঝতেই পারলাম না। গত এক দশকে পশ্চিমবঙ্গে অসাধারণ কিছু মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। ‘বিজয়া’, ‘বিসর্জন’, ‘কণ্ঠ’, ‘রবিবার’, ‘বিনিসুতোয়’, ‘ঝরা পালক’ সিনেমার মতো দারুণ কিছু কাজ করেছি। একজন অভিনয়শিল্পী হিসেবে নিয়মিত দুই দেশে কাজ করা ভাগ্যের ব্যাপার। সেই হিসেবে আমি ভাগ্যবান। সবাই আমার কাজ দেখছেন, পছন্দ করছেন–এটাই আনন্দের।

‘বিজয়া’, ‘বিসর্জন’-এর পর তৃতীয়বারের মতো কৌশিক গাঙ্গুলির সঙ্গে কাজ করলেন। মানুষ হিসেবে তিনি কেমন?

কৌশিক দা আমার কাছে অসাধারণ একজন নির্মাতা। মানুষ হিসেবেও তিনি সংবেদনশীল। তিনি যেমন নির্মাতা হিসেবে দারুণ, ঠিক তেমনি অভিনেতা হিসেবেও।

‘অর্ধাঙ্গিনী’ সিনেমা নিয়ে বলুন

দুই নারীর এক অদ্ভুত সম্পর্কের গল্পে নির্মাণ করা হয়েছে ‘অর্ধাঙ্গিনী’।  তবে এটি ত্রিভুজ প্রেমের গল্প নয়। একজন পুরুষের জীবনে দুই নারীর অবস্থান– সাবেক আর বর্তমান। পরিস্থিতির ফেরেই দুই নারীর জীবন এক সুতোয় গেঁথে যায়। এই পুরুষটির জীবনে আসা দুই নারী কি প্রকৃত অর্থে অর্ধাঙ্গিনী হয়ে উঠতে পেরেছিলেন, নাকি জীবনে কিছু জায়গায় চিরকালের জন্য শূন্যতাই থেকে যায়? এ রকম একটি সম্পর্কের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘অর্ধাঙ্গিনী’। এতে আমি অভিনয় করেছি বর্তমান স্ত্রী ‘মেঘনা মুস্তাফি’ চরিত্রে। সাবেক স্ত্রীর ভূমিকায় চূর্ণী গাঙ্গুলি অভিনয় করেছেন।

চূর্ণী গাঙ্গুলির সঙ্গে প্রথম অভিনয় করলেন…

আমাদের পরিচয় অনেক বছরের হলেও এবারই প্রথম আমরা একসঙ্গে অভিনয় করেছি। তবে আমাদের প্রথম কথা হয়েছিল আজ থেকে ছয় বছর আগে ‘বিসর্জন’ সিনেমার সময়। তখন চূর্ণী গাঙ্গুলি আমার লুক সেট করেছিলেন। তারপর সিনেমার আউটডোরে গিয়ে আমাদের বন্ধুত্ব হয়, যা এখনও বিদ্যমান।

আপনাদের এতদিনের বন্ধুত্ব, অথচ নির্মাতা চূর্ণী গাঙ্গুলির ছবিতে তো এখনও আপনাকে দেখা গেল না!

পরিচালক চূর্ণী গাঙ্গুলির কাজের ভক্ত আমি। তাঁর সঙ্গে কাজের ইচ্ছা আছে– এ কথা আমি তাঁকেও বলেছি। তিনিও আমায় নিয়ে কাজ করতে চান। কবে সেটা হবে– তা এখনই বলা যাচ্ছে না।  অর্ধাঙ্গিনী সিনেমার বড় অংশজুড়ে রয়েছে বিয়েবিচ্ছেদ।

বর্তমান প্রজন্মের দম্পতি বা যুগলদের সম্পর্ক টিকিয়ে রাখতে হলে আপনার পরামর্শ কী?

সম্পর্ক টিকিয়ে রাখতে পারিবারিক শিক্ষা বা মূল্যবোধের একটা বড় গুরুত্ব রয়েছে। যে কোনো সম্পর্কের ক্ষেত্রেই আমার মনে হয় সহনশীলতা প্রয়োজন। দাম্পত্যের ক্ষেত্রে বন্ধুত্বটাই আসল। সম্পর্ক টিকিয়ে রাখতে ধৈর্য ধরতেই হবে। অবশ্যই সময় দিতে হবে।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.