The news is by your side.

রাশিয়া শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছে না: পুতিন

0 104

 

ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা রাশিয়া প্রত্যাখ্যান করে না বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মতে, আফ্রিকান শান্তি উদ্যোগের পাশাপাশি এ সম্পর্কিত চীনা প্রস্তাবও এর ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

শনিবার তিনি এই মন্তব্য করেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন। পুতিন বলেন, আফ্রিকার পাশাপাশি চীনও শান্তি আলোচনার ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

জুনে এক প্রতিবেদনে বলা হয়েছিল, আস্থা সৃষ্টির মধ্য দিয়ে আফ্রিকান উদ্যোগের সূচনা হতে পারে। তারপরে আসবে সংঘাত বন্ধের চুক্তি এবং রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে সমঝোতা।

সংবাদ সম্মেলনে পুতিন বলেন, উদ্যোগটির অন্যতম দিক যুদ্ধবিরতি। কিন্তু ইউক্রেনের সেনাবাহিনী এখন আক্রমণাত্মক অবস্থায় রয়েছে। তারা হামলা চালাচ্ছে। তারা একটি বড় মাপের কৌশলগত অভিযান বাস্তবায়ন করছে।

পুতিন বলেন, ‘আমরা যখন হামলার মুখে থাকি, তখন তো আর যুদ্ধবিরতি করতে পারি না।’

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনের ফ্রন্টলাইনে আপাতত তৎপরতা জোরদার করার কোনো পরিকল্পনা নেই।

সাম্প্রতিক হামলাগুলোর বিষয়ে পুতিন সাংবাদিকদের বলেন, চলতি মাসের শুরুতে ক্রিমিয়ান সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে দুইজনের মৃত্যু হয়। মূলত এটি একটি সন্ত্রাসী হামলা ছিল। এরপরই মস্কো কিছু ‘প্রতিরোধমূলক হামলা’ চালিয়েছিল।

এদিকে গত মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং প্রেসিডেন্ট পুতিনের সাথে সাতটি দেশের নেতা ও প্রতিনিধিসহ একটি আফ্রিকান দল সাক্ষাৎ করার পরে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হলো।

Leave A Reply

Your email address will not be published.