The news is by your side.

মানহানি মামলায় কংগ্রেস নেতা রাহুলের জামিন

নিম্ন আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ

0 82

নিম্ন আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সুরাটের দায়রা আদালতে সোমবার আবেদন করেন। মোদী পদবি নিয়ে ‘আপত্তিকর মন্তব্য’ করার দায়ে মানহানির মামলায় কংগ্রেস নেতাকে রাহুল গান্ধীর জামিনের আবেদন বাড়িয়েছে সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত।

এই মামলায় কংগ্রেস নেতাকে দু’বছরের সাজার নির্দেশ দিয়েছিল সুরাটেরই এক আদালত। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই ম্যাজিস্ট্রেট আদালতের দ্বারস্থ হয়েছিলেন ৩০ দিনের অন্তর্বর্তীকালীন জামিনে থাকা রাহুল গান্ধী। আদালতের এই রায়ের পরে পরবর্তী শুনানি পর্যন্ত রাহুলের বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করা যাবে না।

সুরাটের দায়রা আদালত থেকে ১৩ এপ্রিল পর্যন্ত রাহুল গান্ধীর জামিনের আবেদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এই সময়ের মধ্যে রাহুলের বিরুদ্ধে কোন আইনি পদক্ষেপ নেওয়া যাবে না বলেও জানিয়েছে আদালত। এই মামলার পরবর্তী শুনানি ১৩ এপ্রিল। সুরাটের একটি আদালত মানহানি মামলায় ২০১৯ সালের ‘মোদী পদবি’ নিয়ে মন্তব্যের জেরে মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে এবং রাহুল গান্ধীকে দু’বছরের কারাণ্ডের নির্দেশ দেয়। কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধী সোমবার ‘মানহানি মামলায়’ নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে সুরাটের দায়রা আদালতে স্থগিতাদেশ চেয়ে আদেবন করেন।

এদিন সকাল থেকেই আদালতের বাইরে জড়ো হন কংগ্রেস কর্মীরা। রাহুল গান্ধী সোমবার আদালতে নিজে হাজির ছিলেন। সংগঠনের দায়িত্বে থাকা AICC সাধারণ সম্পাদক সভা কে সি ভেনুগোপাল, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, দিগ্বিজয় সিং, আনন্দ শর্মা এবং প্রিয়াঙ্কা গান্ধী সহ বেশ কয়েকজন সিনিয়র নেতা রাহুল গান্ধীর সঙ্গে এদিন আদালতে হাজির ছিলেন। ২৩শে মার্চ, সুরাটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মার আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং মোদী উপাধি সম্পর্কে তাঁর করা একটি মন্তব্যের জন্য দায়ের করা একটি ফৌজদারি মানহানির মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়।

আদালত একই দিনে রাহুল গান্ধীর জামিনের আবেদনও মঞ্জুর করে এবং তার সাজা ৩০ দিনের জন্য মুকুব করে যাতে তিনি উচ্চ আদালতে আবেদন করতে পারেন। সুরাট আদালতের দোষী সাব্যস্ত হওয়ার পরে, লোকসভা সচিবালয় ২৪ মার্চ রাহুল গান্ধীকে সংসদের সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, ‘আমাদের বিচার ব্যবস্থায় আস্থা আছে। আমরা এখানে আমাদের ঐক্য প্রদর্শন করতে এসেছি। দেশ বাঁচাতে আমরা ‘সত্যগ্রহ’ করছি। ইন্দিরা গান্ধীর নাতি ও রাজীব গান্ধীর ছেলে রাহুল গান্ধীর সঙ্গে আজ কেমন আচরণ করা হচ্ছে তা দেখছে গোটা দেশ”।

সুরাটের একটি আদালত রাহুল গান্ধীকে ২০১৯ লোকসভা নির্বাচনের আগে ‘মোদী পদবী’ নিয়ে মন্তব্যের জন্য মানহানির মামলায় দোষী সাব্যস্ত করার এক সপ্তাহ পরে, কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধী সোমবার নিন্ম আদালতের রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে সুরাট দায়রা আদালতে আবেদন করেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময়, রাহুল গান্ধী কর্ণাটকের কোলারে মন্তব্য করেছিলেন যে ‘সব চোরের পদবী কেন মোদী হয়’। এরপর তার বিরুদ্ধে মামলা হয়। তার বিরুদ্ধে সমগ্র মোদী সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত এবং কলঙ্কিত করার অভিযোগ আনা হয়েছিল। মানহানি মামলায় সুরাটের একটি আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এখন তাকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। সেদিনই আদালত ১৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে রাহুলের জামিনের আবেদন মঞ্জুর করে।

 

রাহুল গান্ধী তার ২০১৯ সালের মন্তব্যের জেরে সুশীল কুমার মোদীর দায়ের করা আরেকটি মানহানির মামলার মুখোমুখি হয়েছেন। পাটনার একটি আদালত এই মামলার বিষয়ে কংগ্রেস নেতাকে ১২ এপ্রিল হাজিরার নির্দেশ দিয়েছে বলে জানা গেছে।

 

Leave A Reply

Your email address will not be published.