The news is by your side.

পাকিস্তানের রিজার্ভ কমে ৩.০৯ বিলিয়ন ডলার

0 101

 

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৬.১ শতাংশ কমে ৩.০৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি) এ তথ্য জানিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে স্থগিত বেইলআউট কর্মসূচির আওতায় প্রয়োজনীয় ঋণের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। আইএমএফের ঋণ পেলে দেশটির অন্যান্য উৎস থেকে অর্থ পেতে সহায়ক হবে। তাই দেশটি আইএমএফের সবুজ সংকেতের অপেক্ষায় আছে।

এসবিপি এক বিবৃতিতে বলেছে, বৈদেশিক ঋণ পরিশোধের কারণে রিজার্ভ কমেছে।

স্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠান আরিফ হাবিব লিমিটেডের (এএইচএল) হিসাবে দেখা গেছে, ২০১৪ সালের ফেব্রুয়ারির পর থেকে রিজার্ভ সর্বনিম্ন পর্যায়ে আছে এবং এখন মাত্র ১৮ দিনের আমদানি মূল্য আছে।

অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে বেইলআউট থেকে তহবিল সংগ্রহে মঙ্গলবার আইএমএফের সঙ্গে আলোচনা করেছে পাকিস্তান। আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এই আলোচনার উদ্দেশ্য হচ্ছে আইএমএফের এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটির নবম পর্যালোচনা, যার লক্ষ্য হলো ব্যালেন্স অব পেমেন্ট সংকটে থাকা দেশগুলোকে সহায়তা করা।

স্থানীয় মুদ্রার জন্য বাজার-নির্ধারিত বিনিময় হার এবং জ্বালানি ভর্তুকি সহজ করাসহ বেইলআউট পুনরায় শুরু করতে আইএমএফ বেশ কয়েকটি শর্ত নির্ধারণ করেছিল। এরপর স্টেট ব্যাংক অব পাকিস্তান সম্প্রতি বিনিময় হারের একটি সীমা তুলে নিয়েছে এবং সরকার জ্বালানির দাম ১৬ শতাংশ বাড়িয়েছে।

রয়টার্স বলছে, পাকিস্তানের বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আছে ৫.৬৫ বিলিয়ন ডলার। ফলে, দেশটির মোট তরল মজুতের পরিমাণ ৮.৭৪ বিলিয়ন ডলার।

স্টেট ব্যাংকের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার আন্তঃব্যাংক বাজারে রুপির দর ০.৯৩ শতাংশ হ্রাস পেয়ে ডলারের বিপরীতে ২৭১.৩৬ রুপিতে বিক্রি হয়েছে। যা রুপির ইতিহাসে সর্বনিম্ন দাম। খোলা বাজারেও রুপির দাম কমেছে ০.১৮ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.