The news is by your side.

খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও আমদানি কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

0 97

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুত করা হয়েছে।  সংকট যেন না হয়, এ জন্য আমদানি ও উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচি চলমান থাকবে।

রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সচিবদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিকালে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব তথ্য জানান।

তিনি বলেন, যথাযথভাবে সম্ভাব্যতা যাচাই ছাড়া কোনো প্রকল্প গ্রহণ না করতেও নির্দেশ এসেছে সরকার প্রধানের তরফ থেকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সচিব সভায় একগুচ্ছ নির্দেশনা দেন শেখ হাসিনা।

তিনি আরও জানান, খাদ্য, সার ও জ্বালানির বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।

খাদ্য উৎপাদন বাড়াতে পতিত সব জমি ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। উৎপাদন বাড়লে আমদানি কমবে বলে জানানো হয় বৈঠকে।

তিনি আরও বলেন, বেশ কয়েকটি ব্যাংক নিয়ে যা বলা হচ্ছে, তা দেশের বাইরে থেকে ছড়ানো হচ্ছে। তারপরও গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে সরকার।

সচিব জানান, রেমিট্যান্স বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। জঙ্গি বিষয়ে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী। তারা যেন কারও সহায়তা ও অর্থ না পায়, এ নিয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সুশাসনের জন্য জনগণের ও রাষ্ট্রের চাহিদার সমন্বয় করে কাজ করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।। স্মার্ট গর্ভন্যান্সের দিকে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বৈঠকে। সিটিজেন চার্টার, এনআইএস, তথ্য অধিকার আইন যেন ভালোভাবে বাস্তবায়ন করা হয়, সেসব বিষয়ে জোর দেওয়া হয়েছে।

জ্বলানি সংকট আছে। ব্রুনাই থেকে আগামী বছর সিএনজি পাওয়া যাবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

Leave A Reply

Your email address will not be published.