The news is by your side.

‘উত্তর কোরিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তিতে পরিণত হতে চায়’

0 108

উত্তর কোরিয়ার চূড়ান্ত লক্ষ্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তিতে পরিণত হওয়া। শনিবার দেশটির নেতা কিম জং উন এমন মন্তব্য করেন। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত এ তথ্য জানায় কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, উল্লেখিত লক্ষ্য অর্জনের জন্য দেশের বৃহত্তম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাম্প্রতিক উৎক্ষেপণের সঙ্গে যুক্ত কয়েক ডজন সামরিক কর্মকর্তার পদোন্নতির কথাও ঘোষণা করেছেন কিম।

তিনি জানান, রাষ্ট্র ও জনগণের মর্যাদা ও সার্বভৌমত্বকে নির্ভরযোগ্যভাবে রক্ষা করতে পারমাণবিক বাহিনী তৈরি করা হচ্ছে। এর চূড়ান্ত লক্ষ্য হচ্ছে নিজেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করা যা এই শতাব্দীতে নজিরবিহীন।

এদিন দেশটির কর্মকর্তারাও উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের প্রতি তাদের আনুগত্যের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বিজ্ঞানী, প্রকৌশলী ও নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঙ্গে জড়িতরা কিমের সঙ্গে দাড়িয়ে ছবি তুলেছেন।

এদিকে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য পিয়ংইয়ংয়ের সঙ্গে একত্রিত হয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে চীন। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং উত্তর কোরিয়ার নেতাকে পাঠানো এক বার্তায় তার দেশের এই আগ্রহ প্রকাশ করেছেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা উপেক্ষা করে সম্প্রতি উত্তর কোরিয়া আরেকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ওনসান এলাকা থেকে এটি উৎক্ষেপণ করা হয়। এটি ছিল দেশের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা, যা উত্তর আমেরিকায় পৌঁছাতে সক্ষম। অঞ্চলটিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টার প্রতিবাদে এমন পদক্ষেপ নেয় পিয়ংইয়ং।

এদিকে কেসিএনএ জানিয়েছে, শনিবার কিম জং উনকে বার্তা পাঠিয়েছেন চীনা প্রেসিডেন্ট। একই দিনে কিম জং উন উত্তর কোরিয়াকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তিতে পরিণত করার দৃঢ় সংকল্প ঘোষণা করেন।

 

 

Leave A Reply

Your email address will not be published.