The news is by your side.

ঋণের কিস্তি পরিশোধ: পরীক্ষার মুখে  বাংলাদেশে চীনা বিনিয়োগ!

0 109

 

বাংলাদেশে চীনা বিনিয়োগ- বড় পরীক্ষার মুখে । যৌথ বিনিয়োগে নির্মিত পায়রা বিদ্যুৎকেন্দ্র ঋণ পরিশোধ শুরুর এক বছরের মধ্যেই কিস্তি পরিশোধ নিয়ে বিপদে পড়েছে। ডলার সংকটে যোগ হয়েছে কাঁচামালের স্বল্পতা। ফেব্রুয়ারির মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ হয়েছিল বাংলাদেশ ও চীনের যৌথ বিনিয়োগে মেগা প্রকল্প হিসেবে। বিদ্যুৎ, জ্বালানিসহ দেশের বিভিন্ন খাতে সরকারি-বেসরকারিভাবে বাস্তবায়নাধীন এমন আরো বেশকিছু মেগা প্রকল্পে এখন চীনের বিনিয়োগ রয়েছে। অর্থনীতির পর্যবেক্ষকদের মধ্যে আশঙ্কা দেখা দিয়েছে, বাস্তবায়ন শেষে প্রকল্পগুলোর ঋণের কিস্তি পরিশোধ শুরু হলে এ নিয়ে বড় ধরনের বিপত্তিতে পড়তে পারে বাংলাদেশ।

চট্টগ্রামের বাঁশখালীতে বেসরকারি উদ্যোগে নির্মীয়মান ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ২৪৯ কোটি ডলার। এর মধ্যে প্রায় ১৭৬ কোটি ডলারের ঋণ অর্থায়ন হয়েছে চীনা উৎস থেকে। অর্থায়ন করছে চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না ও চায়না কনস্ট্রাকশন ব্যাংক।

বিদ্যুৎ, জ্বালানি ছাড়াও সড়ক যোগাযোগ, রেলওয়ে ও সেতু নির্মাণ খাতের বড় প্রকল্পগুলোয়ও বিপুল পরিমাণ চীনা বিনিয়োগ রয়েছে। এরই একটি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প।

ইআরডি জানিয়েছে, প্রকল্পটিতে চীনা ঋণ প্রায় ২৬৭ কোটি ডলার। এ প্রকল্পে প্রধান অর্থায়নকারী চায়না এক্সিম ব্যাংক।

উদ্বোধনের অপেক্ষায় রয়েছে চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল। এটি নির্মাণে অর্থায়নের বড় অংশ এসেছে চীনের এক্সিম ব্যাংক থেকে। ২০ বছর মেয়াদি ঋণের পরিমাণ ৭০ কোটি ডলারের বেশি।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে প্রায় ১১৩ কোটি ডলার ঋণ নেয়া হয়েছে চীন থেকে। প্রিফারেনশিয়াল বায়ার্স ক্রেডিটের (পিবিসি) আওতায় চীনা এক্সিম ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পটির ঋণের অর্থ পাঁচ বছরের রেয়াতকালসহ ২ শতাংশ সুদে ২০ বছরের মধ্যে শোধ করতে হবে।

পায়রা আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় ২০২০ সালের মে মাসে। একই বছরের অক্টোবরে দ্বিতীয় ইউনিট বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। গত বছর সংকটপূর্ণ পরিস্থিতিতে জ্বালানি তেল ও গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ হতে থাকলে পায়রার ওপর নির্ভরতা বাড়তে থাকে। বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বৃহৎ কেন্দ্রটির বড় ভূমিকা রয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটির জন্য কয়লা আমদানি হচ্ছে ইন্দোনেশিয়া থেকে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও গ্যাসের চেয়ে কয়লা তুলনামূলক সাশ্রয়ী। যদিও ডলার সংকট ও এলসি জটিলতায় এ সুযোগও এখন আর নিতে পারছে না বিদ্যুৎকেন্দ্রটি।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের প্লান্ট ম্যানেজার শাহ আবদুল মাওলা বণিক বার্তাকে বলেন, যে পরিমাণ কয়লার মজুদ আছে, তা দিয়ে দুই ইউনিট চালু করলে এ মাসের শেষ পর্যন্ত চলবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঐশ্বরিয়াকে আইনি নোটিশ পাঠালো মহারাষ্ট্র সরকার

কর ফাঁকি দেওয়ার মতো গুরুতর অভিযোগ উঠল অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনের বিরুদ্ধে। মহারাষ্ট্রের নাসিক জেলা প্রশাসনের তরফ থেকে একটি নোটিশ পাঠানো হয়েছে বচ্চন পরিবারের পুত্রবধূকে। নাসিকের সিন্নার এলাকার ঠানগাওয়ের আদিওয়াড়িতে প্রায় এক হেক্টরের মতো জমি রয়েছে ঐশ্বর্যর।

তার বিরুদ্ধে অভিযোগ, প্রায় এক বছর ধরে জমির খাজনা মেটাননি নীল নয়না সুন্দরী। ওই জমির জন্য বার্ষিক ২১,৯৬০ টাকা করে খাজনা গুনতে হয়ে অভিনেত্রীকে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত এক বছর ধরে কর দেনননি ঐশ্বর্য। প্রশাসনের তরফ থেকে একাধিকবার অভিনেত্রীকে সুযোগ দেওয়া হয়েছে কর জমা দেওয়ার জন্য। তবুও নাকি তিনি কর জমা করেননি। সেই কারণেই সিন্নার তেহসিলের পক্ষ থেকে নোটিস পাঠানো হয়েছে বলে খবর।

মহারাষ্ট্র ল্যান্ড রেভনিউ অ্যাক্ট, ১৯৬৮ অনুযায়ী অভিনেত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

অভিনেত্রীর আইনি উপদেষ্টা সিন্নার তহসিলদার একনাথ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বুধবারের মধ্যে কর জমা দেবেন অভিনেত্রী।

উল্লেখ্য, এর আগে পানামা কেলেঙ্কারি মামলায় নাম জড়িয়েছিল ঐশ্বর্যর। তার জেরে ইডির দফতরে হাজিরা দিতে হয় প্রাক্তন বিশ্বসুন্দরীকে।

বলিউডের মেগা তারকাদের তালিকার শীর্ষেই রয়েছে ঐশ্বর্য রাই বচ্চনের নাম। শুধু ভারত নয়, আন্তর্জাতিক স্তরে জনপ্রিয়তা রয়েছে বিশ্বসুন্দরীর। ১৯৯৪ সালে মিস ওয়ার্ল্ড হন। তার পর তাঁর কেরিয়ার গ্রাফ ক্রমশ উপরের দিকে উঠেছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রাক্তন প্রেমিকের সঙ্গে প্রিয়াঙ্কার গোপন কথা প্রকাশ্যে!

 

ব্যক্তিগত জীবন ও কাজের জন্য সর্বদা শিরোনামেই থাকেন প্রিয়ঙ্কা চোপড়া। এখন বলিউডে একেবারেই দেখা মিলছে না তার। আমেরিকার পপ তারকা নিক জোনাসকে বিয়ে করে লস অ্যাঞ্জেলেসে সংসার পেতেছেন তিনি।

তবে মার্কিন গায়কের সঙ্গে বিয়ের আগে বলিউডের একাধিক বিবাহিত তারকার সঙ্গে সম্পর্কের গুঞ্জন শোনা গেছে প্রাক্তন বিশ্বসুন্দরীর। তার প্রেমিকের তালিকাটি বেশ দীর্ঘ। শাহরুখ খান, অক্ষয় কুমার, শাহিদ কাপুর— অনেকের সঙ্গে অভিনেত্রীর সম্পর্কের গুঞ্জন শোনা গেছে মায়ানগরীতে। তবে এবার প্রকাশ্যে এল প্রিয়াঙ্কার গোপন কথাটি। প্রাক্তন প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ মুহূর্ত কীভাবে কাটান, অকপটে করন জোহরকে বলেন তিনি।

এমনিতেই তারকাদের পেটের কথা বের করতে সিদ্ধহস্ত করন। তার চ্যাট শোতে এসে তারকারা একের পর এক বিস্ফোরক স্বীকারোক্তি করেছেন বিভিন্ন সময়। বেশ কয়েক বছর আগে প্রিয়াঙ্কা করনের শোতে গিয়ে এ রকমই কিছু চমকপ্রদ তথ্য জানান।

সেখানে একদিকে যেমন ছিল প্রেমিকের সঙ্গে অভিনেত্রীর গোসলে অন্তরঙ্গ মুহূর্তের কথা, তেমনই জানিয়েছিলেন প্রাক্তনের সঙ্গে মোবাইলে গোপন কথোপকথনের প্রসঙ্গ। তবে মায়ের প্রতি ভয়ের কথা বলতে ভোলেননি অভিনেত্রী। নতুন করে করন-প্রিয়াঙ্কার ওই ভিডিও নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে।

বলিউড থেকে হলিউডে গিয়ে ধীরে ধীরে নিজের পায়ের তলার মাটি শক্ত করেছেন প্রিয়াঙ্কা। এখন তিনি আন্তর্জাতিক তারকা। গত বছর মা হয়েছেন প্রিয়াঙ্কা। আপাতত স্বামী, সংসার, কাজ এই নিয়েই দিন কাটছে তার।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.