The news is by your side.

ইসরায়েলি বেসামরিক নিহত হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্রের আঘাতে

0 22

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে, লেবাননের সঙ্গে দেশের উত্তর সীমান্তের কাছে ইসরায়েলের একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। লেবাননের শক্তিশালী সামরিক গ্রুপ হিজবুল্লাহর সঙ্গে সেখানে সেনাবাহিনীর প্রায় প্রতিদিন সংঘর্ষ হচ্ছে।

হিজবুল্লাহ ও ইসরায়েল—উভয় পক্ষই এই সপ্তাহে আক্রমণ বাড়িয়েছে। হিজবুল্লাহ রকেট নিক্ষেপ বাড়িয়েছে এবং ইসরায়েল বলেছে, তারা দক্ষিণ লেবাননজুড়ে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ চালিয়েছে।

এই সহিংসতা ইরান সমর্থিত হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে সর্বাত্মক সংঘাতের আশঙ্কাকে উদ্বেলিত করেছে। সর্বশেষ ২০০৬ সালে তাদের মধ্যে যুদ্ধ হয়েছিল।

ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের বিতর্কিত শেবা ফার্মস জেলার উল্লেখ করে বলেছে, ‘গত রাতে সন্ত্রাসীরা উত্তর ইসরায়েলের হার ডভ এলাকার দিকে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে অবকাঠামোগত কাজ করা একজন ইসরায়েলি বেসামরিক ব্যক্তি আহত হন এবং পরে তাঁকে মৃত ঘোষণা করা হয়।

এ ছাড়া ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে, নিহত ব্যক্তি একজন আরব-ইসরায়েলি ট্রাকচালক ছিলেন। অন্যদিকে পুলিশ বলেছে, তারা মৃতদেহটি শনাক্ত করতে পারেনি। তবে একটি ট্রাক ধাক্কা মারার পর লাশটি পাওয়া গেছে তারা জানিয়েছে।

এ দিকে হিজবুল্লাহ বলেছে, তারা ক্ষেপণাস্ত্র ও কামান ব্যবহার করে একটি গাড়িবহরের ওপর ‘জটিল অতর্কিত হামলা’ করে কাফারশুবা পাহাড়ে গত রাতে দুটি ইসরায়েলি যান ধ্বংস করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী হিজবুল্লাহর দাবির বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করে বলেছে, ইসরায়েলি যুদ্ধবিমানগুলো একটি অস্ত্রের দোকান, একটি লঞ্চারসহ দক্ষিণ লেবাননের শেবা গ্রামের চারপাশে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। এ সময় সেনারা ওই এলাকায় একটি হুমকি দূর করতে গুলি চালায়। যুদ্ধবিমানগুলো কাফারশুবা এলাকায় হিজবুল্লাহর অপারেশনাল অবকাঠামো এবং দক্ষিণ লেবাননের আইন এল তিনেহ এলাকায় একটি সামরিক কম্পাউন্ডে আঘাত করেছে।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, দেড় শতাধিক ইসরায়েলি শেল দিয়ে শেবা গ্রাম, কাফারশুবা ও হেলতাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। এতে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলে মারাত্মক হামলা চালালে গাজা উপত্যকায় চলমান যুদ্ধের সূত্রপাত হয়। সেই হামলার পরদিন থেকে গোষ্ঠীটির মিত্র ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গ্রুপ সীমান্তের ওপারে প্রায় প্রতিদিনই ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়াচ্ছে।

৮ অক্টোবর থেকে লেবাননে কমপক্ষে ৩৮০ জন নিহত হয়েছে, যার মধ্যে ২৫২ জন হিজবুল্লাহ যোদ্ধা এবং কয়েক ডজন বেসামরিক রয়েছে। অন্যদিকে ইসরায়েল বলছে, সীমান্তের পাশে ১১ জন সেনা ও ৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। পাশাপাশি উভয় পক্ষের কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.