The news is by your side.

প্রশ্নফাঁস প্রতিহত কঠোর পদক্ষেপ নিয়েছি : শিক্ষামন্ত্রী

0 27

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘গত পরীক্ষায় আমরা দেখেছিলাম বিভিন্ন জায়গায় প্রশ্নপত্র ফাঁস করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তারা সফল হয়নি। প্রশ্নফাঁস বন্ধ করতে আমরা অভিনব কৌশল গ্রহণ ও কঠোর মনিটরিং করছি। এর পরও কেউ যদি গুজব ছড়ানো বা প্রশ্নফাঁসের চেষ্টা করে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রোববার বেলা ১১টার দিকে রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, গত এসএসসি পরীক্ষায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষ্টা হয়েছিল। আমি আশা করি, এই পরীক্ষায় তা কার্যকর থাকবে। তারপরও কেউ যদি কোথাও অপচেষ্টা করেন, তাহলে আমরা সবাই মিলে তা প্রতিরোধ করব। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘যতটুকু জেনেছি, এবার শান্তিপূর্ণভাবে পরীক্ষা হচ্ছে। আশা করি সারাদেশে শান্তিপূর্ণভাবে সব পরীক্ষা শেষ হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, বাইরে অভিভাবকদের অনেক ভিড়। যারা আগে এসেছেন তারা সন্তানকে ভেতরে ঢুকিয়ে দিয়ে বাইরে অপেক্ষা করছেন। এতো ভিড় যে বাকি পরীক্ষার্থীদের ঢুকতে সমস্যা হচ্ছে। অভিভাবকদের অনুরোধ জানাব, সন্তানকে কেন্দ্রে ঢুকিয়ে সঙ্গে সঙ্গে যেন কেন্দ্র ত্যাগ করেন। তাহলে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে ঢুকতে সমস্যা হবে না।

দীপু মনি বলেন, এবার আমরা চেষ্টা করেছিলাম জুলাই-আগস্টে পরীক্ষা নিয়ে আসতে। কিন্তু দেশের একটি অঞ্চলে বন্যার কারণে পরীক্ষা নিতে দেরি হয়ে গেল। এর পরের বছর আরও এগিয়ে নেওয়ার চেষ্টা করব। স্বাভাবিকের যত কাছাকাছি আনার চেষ্টা করব।

শিক্ষামন্ত্রী বলেন, কোচিং বন্ধের নির্দেশনা রয়েছে। এটি শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ডের পক্ষে একা বন্ধ করা সম্ভব নয়। স্থানীয় প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।

Leave A Reply

Your email address will not be published.