The news is by your side.

ভারতকে নিয়ে এতো উচ্ছ্বসিত কেন  পুতিন?

0 106

চলতি সপ্তাহে দু’বার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতীয় নাগরিকদের প্রশংসা করলেন। এর মধ্যে প্রথমবার, চলতি সপ্তাহের গোড়ায় পুতিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেন। আর, তারপর দ্বিতীয়বার বলার সময় রুশ প্রেসিডেন্ট ভারতীয় নাগরিকদের ‘প্রতিভাবান’ বলে উল্লেখ করেছেন। সঙ্গে, ভারতের ব্যাপক উন্নতি ঘটবে বলেই আশা প্রকাশ করেছেন। আগামী ৭ এবং ৮ নভেম্বর মস্কো সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তার ঠিক আগে পুতিনের এই মন্তব্য।

শুক্রবার জাতীয় ঐক্য দিবসে রাশিয়ান ঐতিহাসিক সোসাইটির দশম বার্ষিকী উপলক্ষে বক্তৃতায় পুতিন ভারতের উন্নয়নের প্রশংসা করে বলেন, ‘চলুন ভারতের দিকে তাকাই। ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান, নির্দিষ্ট উদ্দেশ্য অনুযায়ী তাঁরা কাজ করেন, দেশের উন্নয়নের জন্য তৎপর। তাঁদের এই চেষ্টাই দেশবাসীকে অসামান্য ফলাফল অর্জনে সহায়তা করবে।’ রাশিয়ান ভাষায় ক্রেমলিন এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, পুতিন বলেছেন যে এতে কোনও সন্দেহ নেই যে ভারতের প্রায় ১৫০ কোটি জনগণ তাঁদের উন্নয়নে অসামান্য ফলাফল অর্জন করবেন।

গত বৃহস্পতিবার, পুতিন ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্কের ওপর বিশেষ জোর দিয়েছিলেন। তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ক রয়েছে। যা গত কয়েক দশক ধরেই ঘনিষ্ঠ সম্পর্কের ওপর নির্মিত। ভারতের সঙ্গে আমাদের কখনও কোনও সমস্যা ছিল না। আমরা সবসময় একে অপরকে সমর্থন করেছি। আমি আশাবাদী যে এটা ভবিষ্যতেও বজায় থাকবে।’ তাঁর বক্তৃতায় রুশ প্রেসিডেন্ট দেশের স্বার্থে একটি ‘স্বাধীন বিদেশনীতি’ অনুসরণ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও প্রশংসা করেন। তিনি বলেছিলেন যে ভারত একটি ব্রিটিশ উপনিবেশ থেকে আধুনিক রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য দুর্দান্ত উন্নয়নের পথে হাঁটছে।

Leave A Reply

Your email address will not be published.