The news is by your side.

ঢাকায় আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

0 34

তিন দিনের সফরে শনিবার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। সফরকালে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক তার সঙ্গে থাকবেন।

শুক্রবার  এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়।

এই সফরে রাইসার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ একাধিক সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তারা বিশ্বব্যাংক-সমর্থিত একটি প্রকল্পও পরিদর্শন করবেন।

বিবৃতিতে রাইজার বলেন, “বাংলাদেশে আবার আসতে পেরে ও গুরুত্বপূর্ণ সংস্কার উদ্যোগগুলো নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে পেরে আমি খুবই আনন্দিত। এসব সংস্কার বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, প্রবৃদ্ধি ও সব মানুষের জন্য সুযোগ সৃষ্টি করবে।”

জার্মান নাগরিক রাইসার ২০২২ সালের ১ জুলাই দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এই দায়িত্ব নেওয়ার আগে তিনি চীন, মঙ্গোলিয়া ও কোরিয়ার কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তুরস্ক ও ব্রাজিলে তিনি একই পদে দায়িত্ব পালন করেছেন।

স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী হিসাবে কাজ করছে বিশ্ব ব্যাংক। অনুদান ও ঋণ হিসাবে এ পর্যন্ত ৩৭ বিলিয়ন ডলার বাংলাদেশকে দিয়েছে আন্তর্জাতিক এ আর্থিক প্রতিষ্ঠান।

বর্তমানে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ১৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের মোট ৫৫টি প্রকল্প প্রকল্প চলমান আছে বাংলাদেশে।

Leave A Reply

Your email address will not be published.