The news is by your side.

0 505

মহাকাশে ভারত এখন মহাশক্তি: মোদী

ভারতের অস্ত্রভাণ্ডারে যুক্ত হল অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল। আমেরিকা, রাশিয়া এবং চিনের পরে বিশ্বের চতুর্থ দেশ হিসাবে এই গৌরব অর্জন করল ভারত। এর ফলে মহাকাশে মহাশক্তি হিসাবে আত্মপ্রকাশ করল ভারত।  লোকসভা নির্বাচনের আগে বুধবার জাতির উদ্দেশে এক বার্তায় এ কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এ দিন মোদী জানান, কিছু ক্ষণ আগেই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল (এ-স্যাট) দিয়ে ভারত লো-আর্থ অরবিট (এলইও)-এ থাকা একটি কাজে না লাগা কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করেছে। মাত্র তিন মিনিটের মধ্যেই এই অপারেশন সম্পন্ন হয়েছে। মিশন শক্তি নামের এই অপারেশনের সাফল্যের জন্য ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি।

এ দিন সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই টুইট করে জানান, দেশবাসীর উদ্দেশে ‘গুরুত্বপূর্ণ বার্তা’ দিতে ভাষণ দেবেন তিনি। টুইটে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বেলা ১১টা ৪৫ মিনিট থেকে ১২টার মধ্যে তিনি কোনও গুরুত্বপূর্ণ ঘোষণা করবেন। তবে প্রায় আধ ঘণ্টা দেরি করে নিজের ভাষণ শুরু করেন মোদী।

বেলা সাড়ে ১২টা নাগাদ জাতির উদ্দেশে নিজের ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ভারত আজ মহাকাশে অন্যতম শক্তি।মহাকাশে ভারত এখন চতুর্থ শক্তি।”

তাঁর কথায়, “ডিআরডিও বিজ্ঞানীরা অ্যান্টি স্যাটেলাইট মিসাইল দিয়ে কক্ষপথে থাকা কৃত্রিম উপগ্রহকে পরীক্ষামূলক ভাবে ধ্বংস করেছেন।” তিনি জানান, এই অপারেশনের নাম ছিল ‘মিশন শক্তি’।

 

Leave A Reply

Your email address will not be published.