The news is by your side.

৫৭ বছরে বলিউড ‘বাদশা’

0 115

 

শাহরুখ খান। বিশেষ করে বলিউডে। বলিউড যাত্রার সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে এসেও দর্শকের কাছে শাহরুখের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা আজও অটুট-অম্লান। অভিনয়ে মুগ্ধতা ছড়িয়ে সিনেমাপ্রেমীদের কাছে তিনি ‘কিং খান’ বা বলিউড বাদশার সম্মান-ভালোবাসার আসন করে নিয়েছেন। আজ এই বলিউড বাদশার ৫৭তম জন্মদিন।

শাহরুখ খান। কী আছে এই মানুষটার মধ্যে? যে শক্তিতে ৩০ বছর ধরে বলিউডে রাজত্ব করছেন?  তিরিশ বছর পরেও তার জনপ্রিয়তায় ভাটা পড়েনি, এখনও তিনি বিশ্বের সবচেয়ে বড় ফিল্ম আইকনদের একজন। ১৯৬৫ সালের এই দিন অর্থাৎ ২ নভেম্বর নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন এই তারকা।

কেন তার প্রতি ভক্তদের এই প্রেম? শাহরুখ খানের ছবিগুলোর মতই – এর উত্তর তিনি রোমান্টিক ও আবেগপ্রবণ।

শাহরুখের জীবনযুদ্ধের এমন কাহিনি ডার্ক থ্রিলারের চেয়ে রহস্যময়। তবে তার নিজের প্রতি আত্মবিশ্বাস বরাবরই তুঙ্গে ছিল। তাই শাহরুখ এসবের তোয়াক্কা করেননি কখনো। যেমন মায়ের মৃত্যুর পর মাত্র ১৫০০ রুপি হাতে নিয়ে দিল্লি থেকে মুম্বইয়ে পা রেখেছিলেন ভারতীয় এক মধ্যবিত্ত পরিবারের সন্তান শাহরুখ।

একটা সামান্য নামকে নেমপ্লেট করে তোলার কঠিন যুদ্ধে বেশি কিছু না ভেবেই ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি। অভিনয়ের প্রতি প্রেম, চরম আত্মবিশ্বাস আর মানসিক জোর নিয়ে এমন এক শহরে পা রাখলেন যেখানে তার কোনো পরিজন নেই।

নব্বইয়ের নতুন সময়ে দর্শক ভারতীয় পৌরুষের ধারণাকে নতুন ছাঁচে দেখতে চাইছিল। সে প্রেমে ব্যর্থ রোমান্টিক দিলীপ কুমার নয়, আবার অ্যাংরি ইয়ং ম্যান অমিতাভও নয়। তাহলে? ক্রমে নির্মিত হলো এক ধারণা, যার নাম শাহরুখ। যার প্রচ্ছদ বিশ্বায়ন নির্ধারিত, সত্তা ভারতীয় সনাতন সংস্কৃতির। আরিয়ন হয়ে যে চ্যালেঞ্জ জানায় গুরুকুলকে, যে দিওয়ানা বাজিগর আবার একই সঙ্গে গড়ে তোলে তার স্বদেশ। সুখস্বপ্ন হয়ে ধরা দিলেন তিনি পর্দায়। বাস্তব হয়েও তিনি স্বপ্নের অধিক।

দিল্লি থেকে মুম্বাই এসে আজিজ মির্জার অফিসে টেবিলের নিচে রাতে ঘুমাতো যে ছেলেটা আজ তার ঘুম ভাঙে মুম্বাইয়ে সমুদ্রের পাড়ে ২০০ কোটি রুপি বাংলোয়। এটা স্বপ্নের আখ্যান নাকি বাস্তব, গুলিয়ে যায় সবটাই। তার চেহারা হিরোসুলভ নয় বলে তাকে ফিরিয়েছেন অনেক প্রযোজক। ছোটপর্দা দিয়েই ক্যারিয়ার শুরু করেছিলেন। কিন্তু যিনি রাজা হতে এসেছেন তাকে দমিয়ে রাখার সাধ্য কার! তাই কালের নিয়মেই শুরু হল তার উথ্থান। সেকেন্ড হিরো হিসেবে সিনেমার দুনিয়ায় পা রাখলেও একের পর এক হিট ছবি দর্শকদের উপহার দিয়ে তিনি প্রমাণ করে দিয়েছেন তিনিই বক্সঅফিসের ‘কিং’।

তাই তো তিনি হাসির ছলে বলতে পারেন যে, ‘আপনি খুব ভালো হতে পারেন, আপনি সেরা হতে পারেন কিন্তু আমি তার থেকে আরেকটু ভালো’। এমনকী বলিউডে ৩০ বছর কাটিয়েও তিনি বলেন ‘এখন আর নিজেকে সেরা আমি বলি না কারণ সারা পৃথিবী সেটা মানে’। তবে শুধুই কি সাফল্য, ব্যর্থতাও এসেছে। কিন্তু সেই ব্যর্থতাকেই পাথেয় করে এগিয়ে চলেছেন শাহরুখ, পর্দার অপ্রতিরোধ্য ‘বাদশা’।

আজও তাঁকে ঘিরে উন্মাদনায় এতটুকু ঘাটতি পড়েনি। শুধুমাত্র তাদের স্বপ্নের নায়ককে এক ঝলক দেখার জন্য জন্মদিনেও অনুরাগীদের ঢল নামে মান্নাতের সামনে।

Leave A Reply

Your email address will not be published.