The news is by your side.

৪৪তম বিসিএস : ৯ হাজারের বেশি খাতা তৃতীয় পরীক্ষকের টেবিলে

0 137

 

৪৪তম বিসিএসের প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের খাতা দেখা শেষ। এখন ৯ হাজারের কিছু বেশি খাতা দেখা শুরু করেছেন তৃতীয় পরীক্ষক। গত সপ্তাহ থেকে সরকারি কর্ম কমিশন (পিএসসি) তৃতীয় পরীক্ষককে খাতা দেওয়া শুরু করেছে। এ খাতা দেখার সময়ও বেঁধে দিয়েছে পিএসসি। পিএসসির একাধিক সূত্র সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক শাখার এক কর্মকর্তা বলেন, গত সপ্তাহ থেকে ৪৪তম বিসিএসের খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হয়েছে। তাঁদের এসব খাতা দেখতে ১০ থেকে ১৫ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। যাঁদের খাতা কিছুটা কম, তাঁদের ১০ দিন আর যাঁরা বেশি খাতা পেয়েছেন, তাঁদের ১৫ দিনের মধ্যে খাতা দেখা শেষ করার তাগিদ দেওয়া হয়েছে।

পিএসসি সূত্র জানায়, বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর তা প্রথম পরীক্ষকদের দেখার জন্য দেওয়া হয়েছিল। তাঁদের এই খাতা দেখতে সময়ও বেঁধে দেওয়া হয়। এখন প্রথম পরীক্ষকেরা সেই খাতা জমা দিয়ে দ্বিতীয় পরীক্ষক হিসেবে খাতা দেখেছেন। এরপর তাঁরা যখন দ্বিতীয় পরীক্ষক হিসেবে খাতা জমা দেন, তখন তা যাচাই করা হয়েছে। এই দুই খাতার মধ্যে ২০ শতাংশ বা এর অধিক নম্বরের পার্থক্য থাকলে তা নিয়ম অনুসারে তৃতীয় পরীক্ষককে দিয়ে দেখিয়ে চূড়ান্ত করা হয়।

তিন লাখ ৫০ হাজার ৭১৬ চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন ৪৪তম বিসিএস পরীক্ষায়। ২০২১ সালের ৩০ ডিসেম্বর এর অনলাইন আবেদন শুরু হয়। শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। এরপর ২০২২ সালের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা হয়। পরীক্ষার ২৫ দিনের মধ্যে ফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন।

Leave A Reply

Your email address will not be published.