The news is by your side.

৩ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে নভেম্বরে

0 119

 

দেশে অক্টোবর মাস থেকে নভেম্বর মাসে রেমিট্যান্স কিছুটা বেশি এসেছে। নভেম্বর মাসে ১৫৯ কোটি ৪৭ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যা  ১৭ হাজার ৬৩ কোটি টাকার বেশি (প্রতি ডলার ১০৭ টাকা ধরে)।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

রেমিট্যান্স প্রবাহ পর্যালোচনায় দেখা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের নভেম্বরে ১৫৯ কোটি ৪৭ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর আগের মাস অক্টোবরে এসেছিল ১৫২ কোটি ৫৪ লাখ ডলার। ফলে অক্টোবর অপেক্ষা নভেম্বরে ৬ কোটি ৯৩ লাখ ডলার বেশি এসেছে।

আর ২০২১ সালের নভেম্বর থেকে ৪ কোটি ডলার বেশি এসেছে সদ্যবিদায়ী মাসে। গত বছরের নভেম্বর মাসে ১৫৫ কোটি ৩৭ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রথম মাস জুলাইয়ে রেমিট্যান্স এসেছে ২০৯ কোটি ৬৩ লাখ  মার্কিন ডলার, আগস্টে এসেছে ২০৩ কোটি ৬৯ লাখ ডলার, সেপ্টেম্বরে এসেছে ১৫৩ কোটি ৯৫ লাখ ডলার এবং নভেম্বর এসেছে ১৫৯ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার।

এদিকে রেমিট্যান্স বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক নানা উদ্যোগ নিয়েছে। বৈধপথে রেমিট্যান্স পাঠাতে বিভিন্নভাবে উৎসাহ দিয়ে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। গত ১৬ নভেম্বর বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে প্রবাসীদের উদ্দেশে জানানো হয়— বৈধপথে বা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে রেমিট্যান্স পাঠান, প্রিয়জনকে ঝুঁকিমুক্ত ও নিরাপদ রাখুন। হুন্ডি বা অন্য কোনও অবৈধ পথে রেমিট্যান্স না পাঠানোর জন্য এভাবে আহ্বান জানায় কেন্দ্রীয় ব্যাংক।

Leave A Reply

Your email address will not be published.