The news is by your side.

সারাহ বেগম কবরীর জন্মদিন আগামীকাল

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সপ্তাহব্যাপী কর্মসূচি

0 242

 

 

নিজস্ব প্রতিবেদক

বাংলা সিনেমার সোনালি যুগের অন্যতম অভিনেত্রী সারাহ বেগম কবরী। ষাট ও সত্তরের দশকের সাড়া জাগানো ঢাকাই সিনেমার ‘মিষ্টি মেয়ে’ খ্যাত এই অভিনেত্রীর  জন্মদিন আগামীকাল ।

১৯৫০ সালে চট্টগ্রাম জেলার বাঁশখালীতে জন্মগ্রহণ করেন সারাহ বেগম কবরী। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব তার। এরপর থেকে ধীরে ধীরে টেলিভিশন এবং সিনেমা জগতে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তিনি।

১৯৬৪ সালে সুভাষ দত্তের পরিচালনায় ‘সুতরাং’ সিনেমার মাধ্যমে অভিনয় জীবনের শুরু করেন কবরী। এরপর থেকে প্রায় শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি।

‘রংবাজ’ সিনেমায় রাজ্জাকের সাথে জুটি বেধে অভিনয় করেন করবী। প্রতিটি দৃশ্যকেই যেন জীবন্ত করে পর্দায় ফুটিয়ে তুলতেন এই জুটি। রাজ্জাক-কবরীর রসায়নে মুদ্ধ হয়নি এমন হয়তো কেউ নেই। কবরী পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা। হয়েছিলেন ছিলেন সংসদ সদস্যও।

২০০৫ সালে ‘আয়না’ নামের একটি সিনেমা নির্মাণের মাধ্যমে পরিচালক হিসেবেও কাজ করেছেন কবরী। অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে প্রকাশিত হয়েছে তার আত্মজীবনী মূলক বই ‘স্মৃতিটুকু থাক।’

সারাহ বেগম কবরী বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের অন্যতম প্রতিষ্ঠাতা। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত পালন করেছেন সভাপতির দায়িত্ব।

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী জন্মদিনে  সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

জোটের সভাপতি চিত্রনায়ক আলমগীর, কার্যকরী সভাপতি শিল্পী রফিকুল আলম,  সাধারণ সম্পাদক অরুন সরকার রানা  ও সাংগঠনিক সম্পাদক সুজন হালদার  সারাহ বেগম  কবরীর  জন্মদিন উপলক্ষে  কেন্দ্রীয় ও সাংগঠনিক  ইউনিটসমূহের কর্মসূচী বাস্তবায়নের জন্য  জোটের সকল স্তরের কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.