The news is by your side.

সংঘাত থেকে পারমাণবিক অস্ত্র বাদ দেওয়া উচিত:  ম্যাক্রন-শি জিনপিং

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন এবং চীনের প্রেসিডেন্ট  শি জিনপিং বৈঠক

0 77

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, চীন ও ফ্রান্স একটি ‘অকপট এবং গঠনমূলক’ বৈঠক করেছে। বৈঠকে দুই নেতা ইউক্রেন যুদ্ধ এবং দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তরের একজন ‘কর্মকর্তা জানিয়েছেন, ‘ম্যাক্রোন এবং শি জিনপিং সম্মত হয়েছেন যে, সংঘাত থেকে পারমাণবিক অস্ত্র বাদ দেওয়া উচিত।

বৃহস্পতিবার বেইজিংয়ে এক যৌথ মিডিয়া সম্মেলনে ম্যাক্রন বলেন, যতক্ষণ ইউক্রেন অধিকৃত থাকছে ততক্ষণ পর্যন্ত ইউরোপের নিরাপত্তা নির্মাণ সম্ভব না। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক সদস্য জাতিসংঘের সনদ লঙ্ঘন করেছে যা ‘অগ্রহণযোগ্য’।

অন্যদিকে চীন আন্তর্জাতিক সম্প্রদায়কে ইউক্রেন সঙ্কটের তীব্রতা এড়াতে আহ্বান জানিয়েছেন। শি জিনপিং বলেছেন, একটি বহু-মেরুর বিশ্বে ইউরোপ একটি স্বাধীন মেরু এবং বেইজিং তার কৌশলগত স্বায়ত্তশাসনকে সমর্থন করে।

গতকাল বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বেইজিংয়ে পৌঁছান। ২০১৯ সালের পর চীনে ম্যাক্রনের এটা প্রথম সফর।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সম্প্রতি বলেছেন, রাশিয়ার সঙ্গে যেহেতু চীনের শক্তিশালী সম্পর্ক রয়েছে। সে কারণে তারা ইউক্রেন যুদ্ধ বন্ধ নিয়ে ভূমিকা রাখতে পারে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রন চীনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রক্ষা এবং সামঞ্জস্যপূর্ রাখতে চান। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ফ্রান্সের স্বার্থ সুরক্ষিত থাকুক এটাই তার চাওয়া।

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.