The news is by your side.

যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো সিরিয়ার ইরানপন্থিরা

0 75

যুক্তরাষ্ট্রকে উপযুক্ত জবাব দেওয়ার সক্ষমতা আছে বলে হুঁশিয়ারি দিয়েছে সিরিয়ায় ইরানপন্থি বাহিনী। সিরিয়ায় গত ২৪ ঘণ্টায় পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার পর বিবৃতিতে এ হুঁশিয়ারি দেয় ইরানপন্থিরা।

সিরিয়ায় ইরানের উপদেষ্টা কমিটির স্বাক্ষরিত অনলাইন বিবৃতিতে শুক্রবার বলা হয়, তাদের বেশ কয়েকজন যোদ্ধা নিহত মার্কিন হামলায় নিহত হয়েছেন, আহত হয়েছেন অনেকে।

এতে আরও বলা হয়, সিরিয়ায় আমাদের আস্তানা বা বাহিনীকে ফের লক্ষ্যবস্তু করা হলে, উপযুক্ত জবাব দেওয়া হবে। এর সক্ষমতা আমাদের আছে।

সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত গোষ্ঠীর ওপর বৃহস্পতিবার রাতে একাধিক বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, হামলায় ইরানপন্থী ১১ যোদ্ধা নিহত হয়েছে।

এর আগে ইরান সমর্থিত গোষ্ঠীর বিরুদ্ধে প্রাণঘাতী ড্রোন হামলায় এক মার্কিন প্রতিরক্ষা কন্ট্রাক্টর নিহত ও পাঁচ সেনা আহত হয়েছে বলে অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র। ওই হামলার পাল্টা পদক্ষেপ হিসেবে এই বিমান হামলায় চালায় মার্কিন সেনারা।

নাম প্রকাশ না করার শর্তে অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সির সঙ্গে কথা বলা মার্কিন কর্মকর্তারা বলেন, একটি ড্রোন ছাড়া বাকি সবগুলোকেই গুলি করে ভূপাতিত করা হয়েছে। সেখানে কোনও মার্কিন সেনা আহত হয়নি। যুক্তরাষ্ট্রের সন্দেহ, ড্রোনগুলো ইরানের তৈরি।

সিরিয়ায় ইরানপন্থিদের আস্তানায় হামলার পরদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, যুক্তরাষ্ট্র তার নাগরিকদের নিরাপত্তায় জোর দেবে।

রাষ্ট্রীয় সফরে কানাডায় অবস্থানরত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ইরানের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র। তবে আমাদের নাগরিকদের নিরাপত্তায় আমরা সবকিছু করতে পারি। গতকাল (বৃহস্পতিবার) রাতে ঠিক তাই হয়েছে।’ সূত্র: আল জাজিরা

Leave A Reply

Your email address will not be published.