The news is by your side.

“মাতৃত্ব বন্দনা যোজনা”: ভারতে প্রেগনেন্ট মহিলাদের ৬০০০ টাকা দিচ্ছে সরকার

0 89

ভারতে  কেন্দ্র সরকারের পক্ষ থেকে জনগণের জন্য নতুন সুবিধা চালু করা হয়েছে। যদি আপনি মহিলা হন ও আপনি প্রেগনেন্ট হন তবে সরকারের পক্ষ থেকে আপনি আর্থিক সুবিধা পাবেন। সরকার প্রেগনেন্ট মহিলাদের ৬০০০ টাকা দিচ্ছে। এই স্কিমের নাম হলো “মাতৃত্ব বন্দনা যোজনা” । আসুন এই আর্টিকেলের মাধ্যমে জেনেনি আপনি কিভাবে এই স্কিমের উপভোগ করতে পারবেন।

“মাতৃত্ব বন্দনা যোজনা” এর অধীনে প্রেনেন্ট মহিলাদের এই ৬০০০ টাকার আর্থিক সহায়তা করা হচ্ছে যাতে প্রেগনেন্সির সময় মা ঠিকঠাক খাবার খেতে পায় ও কুপোষণের স্বীকার বা অন্য কোনো অসুস্থতার স্বীকার থাকা বাচ্চার জন্ম যাতে না হয়। এই স্কিমের কিছু শর্ত ও বিশেষ বিষয় হলো প্রেগনেন্ট মহিলার বয়স কম করে ১৯ বছর হতে হবে, এই স্কিমের জন্য অফলাইনে আবেদন করতে হবে। আর এই ৬০০০ টাকা সরকার ৩ কিস্তিতে সেই প্রেগনেন্ট মহিলাকে ট্রান্সফার করবে। এই যোজনার শুরু হয়েছিল ২০১৭ সালের পয়লা জানুয়ারি।

এই স্কিমে, আপনাকে প্রথম ধাপে ১০০০ টাকা, দ্বিতীয় ধাপে ২০০০ টাকা এবং তৃতীয় ধাপে সেই প্রেগনেন্ট মহিলাকে ২০০০ টাকা দেওয়া হয়। আর শিশুর জন্মের পর শেষ ১০০০ টাকা হাসপাতালকে দেয় সরকার। আপনি যদি এই স্কিমে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে আপনি অফিসিয়াল হেল্পলাইন নম্বর 7998799804-এ যোগাযোগ করতে পারেন।

এই স্কিমের অধীনে সরকারের কাছ থেকে প্রাপ্ত টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়। আপনি অফিসিয়াল ওয়েব সাইটেও যোগাযোগ করতে পারেন। ওয়েব সাইটে আপনি এই স্কিম সম্পর্কিত সব তথ্য পেয়ে যাবেন।

 

Leave A Reply

Your email address will not be published.