The news is by your side.

ভারতের লোকসভা নির্বাচন : ভোট গ্রহণ শুরু

0 17

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফা ভোট গ্রহণ শুরু হয়েছে। শুক্রবার দেশটির ২১টি রাজ্য ও অঞ্চলে লোকসভার ১০২টি আসনে ভোট গ্রহণ চলছে।

মোট সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত এই ভোট গ্রহণ চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

শুক্রবার মোট ১৬ কোটি ৬০ লাখ ভোটার ভোট দেবেন। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটকেন্দ্র খোলা হয়। যদিও ভোটাররা তার আগে থেকেই ভোটকেন্দ্রগুলোর সামনে লাইন করে দাঁড়িয়ে যান।

ভোটকেন্দ্রগুলো ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশপাশি বয়স্ক ভোটারদের বাড়ি বাড়ি থেকে ভোটকেন্দ্রে নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভোটের আগের জনমত জরিপ অনুযায়ী, সহজ হয় পেতে চলেছে দেশটির ক্ষমতাসীন দল ভারতী জনতা পার্টি-বিজেপি। আর তৃতীয় মেয়াদের জন্য দেশটির প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী।

মূলত ‘মোদী ম্যাজিক’ এ ভর করে এবার নির্বাচনী প্রচার চালিয়েছে বিজেপি।

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের মুসলমান ভোটার আব্দুল সাত্তার রয়টার্সকে বলেন, “মোদীই আবার ক্ষমতায় আসবেন। ধর্মবিষয়ক তার কিছু কাজ যদি আপনি বাদ দেন তবে দেখবেন, বাকি যেসব কাজ তিনি করেছেন তা দেশের জন্য ভালো হয়েছে। তিনি দেশের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করেছেন।”

ভিন্ন কথা বলেন ৬০ বছরের গাড়ি চালক মোহাম্মদ শাব্বির। আট সন্তানের জনক শাব্বির বলেন, তার পরিবারে বেকারত্ব হলো মূল সমস্যা। তার সন্তানদের কারোই নিয়মিত কর্মসংস্থান নেই।

বলেন, “আমার মনে হয়, এবারের নির্বাচনে হিন্দুত্ববাদ খুব বড় বিষয় হয়ে উঠবে না। কারণ, এমনকি হিন্দুরাও কাজের অভাবে বিপদে আছে।”

রাত পোহালেই লোকসভা ভোট, নদী-পাহাড় ডিঙিয়ে ভোটারদের কাছে কর্মকর্তারা

লোকসভা নির্বাচনে ভোট গ্রহণের পাশাপাশি শুক্রবার অন্ধ্র প্রদেশ, উড়িষ্যা, সিকিম এবং অরুণাচল প্রদেশে স্থানীয় সরকার নির্বাচনে (বিধানসভা) ভোটগ্রহণ চলছে।

লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি এবার এককভাবে ৩৭০টি আসনে জয়লাভের প্রত্যাশা করছে। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য মোট ৪০০টি আসনে জয়লাভ করা। গতবারের নির্বাচনে এনডিএ জোট ৩৫৩টি আসন পায়। তার আগের নির্বাচনে (২০১৪ সাল) বিজেপি ৩০৩ আসন পেয়েছিল। মোদীকে টেক্কা দিতে এবার কংগ্রেসের নেতৃত্বে ভারতের বিরোধীদলগুলো ‘ইন্ডিয়া’ জোট গঠন করে। তবে জোট গঠনের পর থেকে আন্তঃকলহের করেণেই তারা খবরের শিরোনাম বেশি হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.