The news is by your side.

“ভাই, আপা এবং স‌্যারতন্ত্র”

0 104

 

বাপ্পাদিত্য বসু

 

জনাব-

শেখ মু‌জিব ভাইপ্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংল‌া‌দেশ সরকার

বাংলা‌দেশ – ঢাকা।

এক সময় দে‌শের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান‌কে “মু‌জিব ভাই” বলা যে‌তো। তারপর ক‌্যান্টন‌মেন্টজাত জিয়া, এরশাদ, খা‌লেদা জিয়ারা স‌্যার/ম‌্যাডাম কালচার শুরু কর‌লো। দে‌শের শাসন ক্ষমতা রাজনী‌তি‌বিদ‌দের হাত থে‌কে চ‌লে গে‌লো ক‌্যান্ট‌নমে‌ন্টের উর্দি ও অস্ত্রধারী‌দের হা‌তে। এমন‌কি ড. কামাল হো‌সেনের ম‌তো নেতারাও তা‌দের পা‌র্টিম‌্যান‌দের মু‌খে স‌্যার ডাক নি‌তে লাগ‌লেন।

ত‌বে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা‌কে ম‌্যাডাম ডাকা লা‌গে না। তি‌নি সবার আপা, ফুফু, বুবু, চাচী, মা‌সি, মা। কিন্তু মুশ‌কিলটা হ‌চ্ছে, জিয়া-এরশাদ-খা‌লেদারা যেভা‌বে রাজনী‌তি‌কে সাম‌রিকতন্ত্রের হা‌তে বন্দী ক‌রে‌ছেন, তার হালকা এডিশন হ‌য়ে বেসাম‌রিক আমলাতন্ত্র আর পু‌লিশত‌ন্ত্রের হা‌তে বন্দী হ‌য়ে‌ছে সাম্প্রতিককা‌লে। তাই প্রধানমন্ত্রী‌কে আপা, ফুপু, বুবু, চাচী, মা‌সি, মা ডাকা গে‌লেও প্রধানমন্ত্রীর পরবর্তী ক্ষমতাকাঠা‌মোর অ‌ধীশ্বর তথা আমলা ও পু‌লিশ‌দের‌কে স‌্যার না ডে‌কে উপায় নেই।

আর মন্ত্রী, প্রতিমন্ত্রী, এম‌পিদের ম‌ধ্যে যারা রাজনী‌তি থে‌কে না এসে বরং অন‌্যান‌্য সেক্টর থে‌কে এসে‌ছেন, তারাও স‌্যার ডাক না শুন‌লে ম‌নে ম‌নে পুল‌কিত হন না। এই হাওয়া অবশ‌্য খাঁ‌টি রাজনী‌তি‌বিদ মন্ত্রী, প্রতিমন্ত্রী, এম‌পি‌দের গা‌য়েও ইদা‌নিং লাগ‌তে শুরু ক‌রে‌ছে। তারাও মু‌খে না বল‌লেও ম‌নে ম‌নে স‌্যার ডাক শুন‌তে চান। এমন‌কি বামপন্থী মন্ত্রী‌দেরও দে‌খে‌ছি পা‌র্টি ক‌র্মি কিংবা পাব‌লিকের মু‌খে স‌্যার ডাক শুন‌তে পেলে খু‌শির হা‌সিটা একটু চওড়া হয়।

সব‌চে‌য়ে দুঃখজনক হ‌লো, পোড় খাওয়া রাজনী‌তিক ওবায়দুল কা‌দের ভাইকেও স‌্যার ডাকা লা‌গে। অথচ তি‌নি মু‌জিব ভাই ও হা‌সিনা বুবুর পা‌র্টির সাধারণ সম্পাদক।

লেখক – সাবেক ছাত্রনেতা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.