The news is by your side.

বাংলাদেশ সফরে আসছেন চীনের কমিউনিস্ট পার্টির ভাইস মিনিস্টার

0 68

 

চীনের কমিউনিস্ট পার্টির আর্ন্তজাতিক দপ্তরের ভাইস মিনিস্টার সুন হাইয়া চার দিনের সফরে মঙ্গলবার বাংলাদেশে আসছেন। বর্তমান সরকার চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার পর চীনের পক্ষ থেকে এটি প্রথম কোন উচ্চ পর্যায়ের সফর। চীনের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ ওই নেতা ঢাকা সফরের সময় বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মঙ্গলবার সকালে কূটনীতিক একাধিক সূত্র জানিয়েছে, মালদ্বীপে তিন দিনের সফর শেষে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) ভাইস মিনিস্টার বিশেষ ফ্লাইটে বাংলাদেশে আসবেন।

১১ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার টানা চতুর্থবারের মত ক্ষমতা গ্রহণের পর বিদেশি কোন প্রতিনিধির এটাই প্রথম বাংলাদেশ সফর। চীনের প্রেসিডেন্ট সি চিনপিং ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়ে অভিনন্দন জানান।

চীনের প্রেসিডেন্ট এবং সিপিসির সাধারণ সম্পাদক সি চিনপিং তাঁর প্রতিনিধিকে ঢাকায় পাঠিয়ে বাংলাদেশের সরকার এবং ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পর্ক জোরদারের বার্তা দিচ্ছেন।

বাংলাদেশ সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সিপিসির ভাইস মিনিষ্টার সুন হাইয়া।

চীনের কমিউনিস্ট পার্টির ওই নেতা প্রথম বাংলাদেশ সফরের সময় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

চীনা রাজনীতিবিদ সুন হাইয়া সিপিসির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সিঙ্গাপুরে তার দেশের রাষ্ট্রদূত ছিলেন।

৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ নিরস্কুশ বিজয়ের পরদিন অর্থাৎ ৮ জানুয়ারি রাশিয়া, ভারতের পাশাপাশি চীনের রাষ্ট্রদূতও গণভবনে গিয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছিলেন।

 

Leave A Reply

Your email address will not be published.