The news is by your side.

বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি না পেলে সব সিনেমা হল বন্ধের হুমকি চলচ্চিত্র প্রদর্শক সমিতির

0 104

অবিশ্বাস্য হলেও, এটাই সত্য একসময়ের হাজারটা সিনেমা হল থেকে বর্তমানে ৪০টি সিনেমা হলে এসে দাঁড়িয়েছে। চলচ্চিত্রশিল্পের এমন স্থবির অবস্থায় নতুন করে প্রাণের সঞ্চার করেছিল বাংলাদেশে হিন্দি চলচ্চিত্র ‘পাঠান’ মুক্তির খবর।

সম্প্রতি ভারতসহ গোটা বিশ্বে মুক্তি পাওয়া শাহরুখ খানের ‘পাঠান’ মুক্তির জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে বাংলাদেশেও। ফেব্রুয়ারিজুড়ে এমন আভাসে রোজার আগেই হল মালিকদের মধ্যে ঈদ উৎসবের আমেজ দেখা গিয়েছিল! কারণ মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেয়েছিলেন তারা। ২৪ ফেব্রুয়ারি ও ৩ মার্চ দুই দফায় মুক্তির কথা শোনা গেলেও শেষ পর্যন্ত অনুমতি পায়নি ‘পাঠান’। সর্বশেষ তথ্য অনুসারে, বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির সম্ভাবনা ফের ঝুলে আছে কাঁটাতারের বেড়ার মতোই।

অবশেষে এবার নিজেদের শেষ সম্বল নিয়েই মাঠে নামল চলচ্চিত্র প্রদর্শক সমিতি। বুকে চেপে যক্ষের ধনের মতো টিকিয়ে রাখা চলমান হলগুলো বন্ধের হুমকি দিয়েছেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতারা। তাদের দাবি, বিদেশি তথা হিন্দি সিনেমা আমদানি করতে হবে। নতুবা অচিরেই তারা হল বন্ধ করে দেবেন। কারণ দেশের ছবি চালিয়ে লোকসানের চোরাবালি থেকে মাথা তুলে দাঁড়াতে পারছেন না তারা।

শনিবার (৪ মার্চ) ইস্কাটনে এক সংবাদ সম্মেলনে হল বন্ধের ঘোষণাস্বরূপ হুমকি দিয়েছে চলচ্চিত্র প্রদর্শক সমিতি। ‘সিনেমা হল বাঁচলে, চলচ্চিত্র বাঁচবে’ শীর্ষক এই সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেছেন, ‘এমতাবস্থায় সিনেমা হল চালু রাখার আর কোনো বাস্তব যুক্তি খুঁজে পাচ্ছি না বিধায় বন্ধ করে দেওয়াই শ্রেয় বলে মনে করি।’

এর আগে ‘পাঠান’ মুক্তি দেওয়ার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদন করেন নির্মাতা-প্রযোজক-পরিবেশক অনন্য মামুন। বিষয়টি নিয়ে সিনেমাসংশ্লিষ্ট সংগঠনগুলোর মতামত জানতে চায় মন্ত্রণালয়। সমিতিগুলোও জানায় সবুজ সংকেত। কিন্তু এর পরও মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদনের কোনো খবর আসছে না। এই নীরবতাকে ‘না’ সূচক সিদ্ধান্ত মনে করছেন প্রদর্শক সমিতির নেতারা। সে জন্যই তারা সংবাদ সম্মেলনে হাজির হন।

 

Leave A Reply

Your email address will not be published.