The news is by your side.

প্রযুক্তির বিশ্ব পরিবর্তিত হচ্ছে, বাড়ছে ডেটা নিরাপত্তার ঝুঁকি:  মহিউদ্দিন

0 418

 

মহিউদ্দিনের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানার চন্দ্রপুর গ্রামে। ছোট বেলা থেকে ইন্টারনেট প্রযুক্তিতে তার ছিলো অসীম আগ্রহ। সেই আগ্রহ থেকে তিনি ইন্টারনেট ব্যবহার নিয়ে ছিলেন সচেতন।

মহিউদ্দিনের সাইবার যাত্রা শুরু হয় নাটকীয়তার মাধ্যমে। ২০১২ সালে মহিউদ্দিনের বড় ভাইয়ের ফেসবুক আইডি হ্যাকের স্বীকার হয়  এবং তার ফেসবুক আইডিতে বেশ অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছিলো ইউনিভার্সিটির , তখন থেকে মহিউদ্দিনের দেশের হয়ে কাজ করার চিন্তা করে, একজন সোস্যালিস্ট হিসাবে অনলাইন প্লাটফর্ম থেকে মানুষদের সাহায্য করতে তার উদ্যোগ নেয়, এরপর বিভিন্ন গ্রুপে জয়েন দেন একটা গ্রুপ ছিল রাসিয়ার সেইখানে কাজ শিখতে থাকি এরপর নিজেকে দক্ষ করে ,অনলাইনে এসে সাধারণ মানুষদের সেবা দেওয়া চালু করলাম কাজের বিনিময়ে সে তার সামর্থ্য অনুযায়ী গরিব মানুষকে খাওয়াতে হবে , এইভাবেই মহিউদ্দিন বিদেশের মাঠিতে বসে Cyber Gang Underground Force এর মাধ্যমে দেশের হয়ে কাজ করে যাচ্ছে ২০১৬ থেকে।

দেশের অধিকাংশ মানুষ সাইবার সম্পর্কে জ্ঞান কম, মহিউদ্দিন এই বিষয় সচেতনভাবে বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।  তার স্কুল-কলেজের শিক্ষক, সহপাঠী, সেলেব্রিটি , আর্টিস্ট, অভিনেত্রী, অভিনেতা, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যাক্তি,বন্ধু-বান্ধবসহ প্রতিবেশীরাও আসেন সাহায্য নিতে সবাই সাইবার নিরাপত্তার জন্য মহি উদ্দিনের সরাপ্পন হন। এইভাবে হয়ে উঠেছেন সাইবার নিরাপত্তা এক আস্থার নাম CYBER GANG UNDERGROUND FORCE হিসাবে পরিচিত সবার কাছে, তাদের সাথে প্রায় ১ লক্ষাধিক মেম্বার যুক্ত আছেন সোস্যাল প্লাটফর্মে।

তিনি আরো বলেন, ছোটবেলা থেকেই সাইবার সিকিউরিটি ও হ্যাকিং এর প্রতি আমার গভীর আগ্রহ ছিলো। আমার ইচ্ছা ও আগ্রহ দেখে অনেকেই হাসাহাসি করতেন। ছোট থাকতে আমি এ কাজ করছি। বর্তমানে মানুষের দোয়ায় একজন সফল সোস্যাল প্লাটফর্মে  নিরাপত্তা বিশেষজ্ঞ খ্যাতি অর্জন করেছি। দেশ ও দেশের বাহিরের মানুষের সোশ্যাল মিডিয়ার সমস্যাগুলো অনলাইনের মাধ্যমে সমাধান করে দেই। মাসে যতটুকু কাজ হয় তা দিয়ে গরীর ও অসহায় মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করি। আমি মনে করি মানুষ মানুষের জন্য ।

সাইবার নিরাপত্তার বিষয়ে মহিউদ্দিন বলেন, প্রযুক্তির বিশ্ব প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। প্রযুক্তি পণ্যের সুবিধা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে ডেটা নিরাপত্তার ঝুঁকিও। সবাই আলোর পথে হাঁটছে, সম্ভাবনার পথে।  কিন্তু অপরাধ চক্র থেমে নেই। সাইবার অপরাধের শিকার হচ্ছে কর্পোরেট, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সকল আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান।

বর্তমানে দেশ-বিদেশের অনেকেই আমার সাথে যোগাযোগ করে তাদের সমস্যার সমাধান করে নেন, এতে আমাদের খুবই ভালো লাগছে তাদের সাহায্য করতে পেরে।

মহিউদ্দিন বলেন আমি ও আমার টিম CYBER UNDERGROUND FORCE   কাজ করে যাচ্ছি,  দেশের নিরাপত্তা নিয়ে সব সময় আমাদের টিম  আছেন দেশ ও দেশের মানুষকে  সাহায্য করতে;  আমরা দেশের সাইবার নিরাপত্তা আরো  এগিয়ে নিয়ে যেতে চাই।

দেশের হয়ে কাজ করতে চাই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ  হিসাবে, একদিন দেশের সবাই সাইবার নিরাপত্তা নিয়ে সচেতন হবে।

 

Leave A Reply

Your email address will not be published.