The news is by your side.

নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানো যাবে না : শিক্ষামন্ত্রী

0 159

কোন শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীদেরকে কোচিং সেন্টারে পড়াতে পারবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে বিসিবি কাউন্সিলর কাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের উদ্ধোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, কোচিং দরকার হয়। দেশী-বিদেশী বিভিন্ন ধরনের পরীক্ষা আছে, সেগুলোর জন্য প্রস্তুতির দরকার হয়। আমাদের প্রায় প্রত্যেকটি স্কুলেই শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। অনেক সময় সেখানে প্রত্যেক শিক্ষকের পক্ষে প্রতিটি শিক্ষার্থীকে সমানভাবে নজর দেয়া সম্ভব হয় না এবং তাতে অনেকে হয়তো কিছুটা পিছিয়ে পড়তে পারে। অনেকেরই আবার বাবা-মা হয়তো কর্মজীবী। ওই শিক্ষার্থীকে বাড়িতে সেই সহযোগিতাটুকু দেয়ার মতো কেউ থাকেন না।

তিনি বলেন, সেক্ষেত্রে কখনো কখনো কোচিংয়ের দরকার হতে পারে। আমরা তার বিকল্প হিসেবে প্রস্তাবিত আইনে শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলেছি। একইসঙ্গে যেটি অনৈতিক, যে কেউ নিজের ক্লাসে না পড়িয়ে নিজের ক্লাসের শিক্ষার্থীকে বাড়িতে বা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করে। সেখানে না পড়লে তাকে ফেল করিয়ে দেয় অথবা কম নম্বর দেয়া হয়। এ অংশটুকু একদম অনৈতিক। এটি নিষিদ্ধ করা হয়েছে। কোনো শিক্ষক নিজের ক্লাসের শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না।

এ সময় বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান, চাঁদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুসহ অনেকে উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.