The news is by your side.

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে বিশ্বের ৫০টির বেশি দেশ: জাতিসংঘ

0 113

 

বিশ্বের ৫০টিরও বেশি উন্নয়নশীল দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে আছে বলে জানিয়েছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি সংস্থা (ইউএনডিপি)।

বৃহস্পতিবার  মিশরে ‘কপ-২৭’ জলবায়ু সম্মেলনে সংস্থাটির প্রধান আচিম স্টেইনার সতর্কতা দিয়ে জানান, যদি উন্নত বিশ্বের দেশগুলো সহায়তা না করে তাহলে ঝুঁকিতে থাকা দেশগুলো দেউলিয়া হয়ে যেতে পারে।

আচিম স্টেইনার জানান, মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট এবং ক্রমবর্ধমান সুদের হার এমন পরিস্থিতি তৈরি করছে যেখানে ক্রমবর্ধমান সংখ্যক দেশ ডিফল্টের ঝুঁকিতে রয়েছে। যার মারাত্মক প্রভাব সাধারণ মানুষের ওপর পড়বে।

তাদের তালিকায় এখন ৫৪টি দেশ রয়েছে যেগুলো ঋণ খেলাপির ঝুঁকিতে পড়তে পারে। যদি বিশ্বের অর্থনীতি আরও ধাক্কা খায়, সুদের হার বাড়ে, ঋণ গ্রহণ আরও ব্যয়বহুল হয়ে যায়, জ্বালানির মূল্য, খাদ্যের মূল্য বাড়ে তাহলে এ দেশগুলো আর ঋণ পরিশোধ করতে পারবে না বলে জানান আচিম স্টেইনার।

কপ ২৭ জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বক্তৃতাকালে স্টেইনার বলেন, এই ধরনের কোনো ত্রুটি জলবায়ু সংকট সমাধানে আরও সমস্যা তৈরি করবে। কারণ দরিদ্র দেশগুলি জলবায়ু সংকটের সাথে টিকে উঠতে পারবে না। ঋণের সমস্যা এখন অনেক উন্নয়নশীল অর্থনীতির জন্য এত বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে ঋণ সংকট মোকাবেলা আসলে জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার জন্য একটি পূর্বশর্ত হয়ে উঠেছে।

আচিম স্টেইনার জানান, জলবায়ু সংকট সমস্যাটিকে আরও জটিল করে তুলছে। কারণ উন্নয়নশীল দেশগুলোকে উন্নত দেশগুলো যে সহায়তার প্রতিশ্রতি দিয়েছিল সেগুলো তারা পূরণ করেনি। কিন্তু এরমধ্যে ঝড়, বন্যা, খরা ও তাপপ্রবাহের মতো সমস্যাগুলোর ঝুঁকি বাড়ছে বলে । দরিদ্র দেশগুলি ধনী বিশ্বের কাছ থেকে তাদের প্রতিশ্রুত তহবিল পাচ্ছে না, এদিকে  ঝড়, বন্যা, খরা এবং তাপপ্রবাহের ক্রমবর্ধমান বিপদের মুখোমুখি হচ্ছে। স্টেইনার সতর্ক করে দিয়ে বলেন যে, কিছু উন্নয়নশীল দেশ জাতিসংঘের জলবায়ু আলোচনা ছেড়ে দেয়ার ঝুঁকিতে রয়েছে যদি উন্নত দেশের সরকারগুলি দরিদ্র দেশগুলিকে বছরে ১০০ বিলিয়ন ডলার সহায়তার দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হয়।

 

Leave A Reply

Your email address will not be published.