The news is by your side.

দাবানলে পুড়ে তছনছ হাওয়াই, মৃত বেড়ে ৬৭

0 102

 

যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের মাউই কাউন্টিতে এক ভয়াবহে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া এতে আরও কয়েকশ’ লোক এখনও নিখোঁজ। দেশটির অগ্নিনির্বাপন কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। খবর বিবিসির।

স্থানীয় গভর্নর জোস গ্রিন দিনটিকে ‘হৃদয়বিদারক দিন’ হিসেবে উল্লেখ করে জানিয়েছেন, রাজ্যের ঐতিহাসিক নগরী লাহাইনার অন্তত ১ হাজার ৭০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে, এবং হাজার হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। তিনি জানান, শহরটির ৮০ শতাংশ এলাকা দাবানলের আগুনে নিশ্চিহ্ন হয়ে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলে লাহাইনা, এর সমুদ্রবন্দর এবং আশপাশের এলাকাগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দ্বীপটির পশ্চিমাংশ অন্য অংশ থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। লাহাইনার বহু এলাকা পুড়ে মাটির সঙ্গে মিশে গেছে।

হাওয়াইয়ের অধিকাংশ হোটেল-মোটেল-রিসোর্ট এই শহরটিতে অবস্থিত। দ্বীপটির দুর্যোগ মোকাবিলা দপ্তর ও স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লাহাইনা।

প্রশান্ত মহাসাগরে সৃষ্ট হারিকেনের (ঘূর্ণিঝড়) বাতাসের কারণে ইতিহাসে সবচেয়ে বড় দাবানলের কবলে পড়েছে রাজ্যটির মাউইয়ের লাহাইনা শহর। হারিকেনের বাতাসে অল্প সময়ের মধ্যে অনেক এলাকায় ছড়িয়ে পড়ে আগুন।

Leave A Reply

Your email address will not be published.