The news is by your side.

জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0 150

 

দেশে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম যদি আরও কমে তবে দেশেও কমানো হবে।

রোববার  বিদ্যুৎ ভবনে ‘বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা : অস্থির বিশ্ববাজার’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

ইউক্রেন যুদ্ধের কারণে সাময়িক সংকট তৈরি হয়েছে মন্তব্য করে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ৮ হাজার কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে। সেজন্য আমরা তেলের দাম সমন্বয় করেছি, দাম বাড়াইনি। শেখ হাসিনার সরকার জনগণকে ভোগান্তিতে ফেলবে না। যে পরিস্থিতি যাচ্ছে তাতে আমাদের নিয়মিত সমন্বয় করতে হবে।’

নসরুল হামিদ বলেন, আমরা বিশ্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করছি কঠিনভাবে। মূল্য সমন্বয় কিন্তু খুব বেশি দিন হয়নি। আমি সবাইকে বলব এক-দুইটা মাস আপনারা অন্তত ধৈর্য ধরুন। একটু সহনীয় হউন। আমরা আশাবাদী, তেলের মূল্য যদি কমতি আরম্ভ করে অবশ্যই এটাকে আমরা একটা ভালো সমন্বয় করে নিচে নিয়ে আসতে পারব, এটা নিয়ে আমি আশাবাদী।

আমরা আশাবাদী আগামী মাসে লোডশেডিংও পুরোপুরি নিয়ন্ত্রণে আসবে মন্তব্য করে প্রতিমন্ত্রী আরও বলেন, বারবার বলে আসছি, এ সংকট সাময়িক। আমরা যে পরিমাণ গ্যাস আমদানি করি, তা খুবই সামান্য। কিন্তু দাম বেড়ে গেছে অতিরিক্ত। তাহলে আমরা কি এখন পাওয়ার প্ল্যান্ট বন্ধ করে দেবো?

নসরুল হামিদ বলেন, অন্যান্য দেশের তুলনায় আমরা মোটামুটি ভালো আছি। ৪-৫ মাস আগে তো ভালোই ছিলাম। আমরা কি তখন ক্রাইসিসে পড়েছিলাম? আমরা কি জানতাম যে, ৫ ডলারের গ্যাস ৪৭ ডলার হয়ে যাবে। বিশ্বের সব দেশই যে খুব ভালো আছে, তা না।

 

ব্যাপক শিল্পায়নের কারণে গ্যাসের চাহিদা ও সরবরাহে বিরাট গ্যাপ তৈরি হয়েছে জানিয়ে নসরুল হামিদ বলেন, ‘বর্তমানে গ্যাস সংকট হচ্ছে অর্থনৈতিক উন্নয়নের কারণে। দেশে গত ১০ বছরে ব্যাপকহারে শিল্পায়ন হওয়ায় ব্যাপকহারে গ্যাসের চাহিদাও তৈরি হয়েছে। মূলত গ্যাসের চাহিদা ও সরবরাহের বিরাট গ্যাপ তৈরি হয়েছে।’

Leave A Reply

Your email address will not be published.