The news is by your side.

গুতেরেস ‘মার্কিন পুতুল’পুতুল: উত্তর কোরিয়া

0 88

উত্তর কোরিয়া সম্প্রতি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরপর যুক্তরাষ্ট্রের পাশাপাশি জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসও এর নিন্দা জানান। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী গুতেরেসকে যুক্তরাষ্ট্রের পুতুল বলেছেন। দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব। এতে উসকানিমূলক আচরণ থেকে বিরত থাকার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান করা হয়। তার বক্তব্যের আগে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ একই ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই এক বিবৃতিতে বলেন, ‘আমি প্রায়ই মনে করি জাতিসংঘ মহাসচিব হোয়াইট হাউস বা তাদের স্টেট ডিপার্টমেন্টের সদস্য। গুতেরেসের দৃষ্টিভঙ্গি দুঃখজনক। কারণ জাতিসংঘের মূল নীতি হচ্ছে নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠটা।’

চো সন হুই অভিযোগ করে জানান, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়া স্পষ্ট প্রমাণ করে যে সে মার্কিন পুতুল।

এর আগে বৃহস্পতিবার চো সন হুই হুঁশিয়ারি দিয়ে জানান, এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানো হলে কঠোর প্রতিক্রিয়া দেওয়া হবে। উত্তর কোরিয়া গত দুই মাসে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার বেশিরভাগই স্বল্পপাল্লার।

উত্তর কোরিয়া গত দুই মাসে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার বেশিরভাগই স্বল্পপাল্লার। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বেশ বিরল এবং যুক্তরাষ্ট্র এটিকে নিজেদের জন্য সরাসরি হুমকি বলে মনে করে। কারণ ক্ষেপণাস্ত্রগুলো মার্কিন মূল ভূখণ্ডের যেকোনো স্থানে পারমাণবিক হামলা চালানোর মতো করে তৈরি করা হয়েছে।

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.