The news is by your side.

ওঁরাও মুসলিম কিন্তু হিজাব পরেননি তো:  তসলিমা নাসরিন

মরক্কোর তারকা আখরফ হাকিমির গলা জড়িয়ে দাঁড়িয়ে অভিনেত্রী স্ত্রী হিবা আবুক

0 196

 

 

মরক্কোর তারকা আখরফ হাকিমির গলা জড়িয়ে দাঁড়িয়ে অভিনেত্রী স্ত্রী হিবা আবুক। কালো স্যুটে ঝলমল করছেন আখরফ। সাদা চেরা গাউনে হিবাও যেন রাজহংসী। তাঁর শরীরের অনেকখানি অংশ দৃশ্যমান। বাম দিকের স্তন প্রায় উন্মুক্ত। তাঁদের ছবি পোস্ট করে সেই দিকে দৃষ্টি আকর্ষণ করে একটি টুইট করলেন বাংলাদেশের লেখক তসলিমা নাসরিন।

লিখলেন, “ওঁরাও মুসলিম কিন্তু বোরখা কিংবা হিজাব পরেননি তো!”

শনিবার, ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ঐতিহাসিক জয় হয়েছে মরক্কোর। এই প্রথম আফ্রিকার কোনও দেশ সেমিফাইনালে ওঠায় তাজ্জব ফুটবলপ্রেমীরা। এ বারের বিশ্বকাপ যেন শুরু থেকেই উলটপুরাণ!

মরক্কোর জয়ের পর আগেই আগুনে ঘি ঢেলেছিলেন প্রাক্তন পর্নতারকা মিয়া খলিফা। লেবানিজ় বংশোদ্ভূত হওয়ায় মরক্কোর জয় ঘটা করে উদ্‌যাপন করতে দেখা গিয়েছে তাঁকে। এর পর হাসিমুখে আখরফ এবং হিবাকে দেখে অন্য দৃষ্টিকোণ বেছে নিলেন তসলিমাও।

দিব্যি খোলামেলা দাঁড়িয়ে আছেন হিবা! নীতিপুলিশ এসে তাঁকে তো বোরখা পরতে বলছে না! তারকা বলেই তাঁদের ছাড়— তসলিমা কি সে কথাই মনে করিয়ে দিতে চাইলেন?

পোশাক ফতোয়ায় জর্জরিত মধ্য-পশ্চিমের মুসলিমপ্রধান দেশগুলি। মুখ না ঢেকে পথে বেরোতে পারেন না নারীরা, প্রশাসনের কড়া নজরদারি তাঁদের ব্যক্তিস্বাধীনতায় ভাগ বসাচ্ছে। প্রতিবাদ করতে গিয়ে প্রাণ গিয়েছে ইরানের ২২ বছরের তরুণী মাহশা আমিনির।

তাঁর মৃত্যুর পর দু’মাস পার হলেও এখনও উত্তাল ইরান। প্রতিবাদে চুল কেটে ফেলে দেশ-বিদেশের নারীরা প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। যার ফলে শাসনের বেড়াজাল আরও কড়া হয়েছে ইরানে। প্রতিবাদী মহিলারা ঘরবন্দি। তসলিমা চিরকালই প্রতিবাদী ভাবমূর্তি বজায় রাখেন। নিজে মুসলিম হয়ে ইসলাম ধর্মের কট্টর মৌলবাদের বিরুদ্ধে আঙুল তুলে এসেছেন তিনি। সোমবার আখরফের স্ত্রীর পোশাকের দিকে দৃষ্টি আকর্ষণ করে তিনি ফের বিতর্ক উস্কে দিলেন।

 

Leave A Reply

Your email address will not be published.