The news is by your side.

আমি এখনো কাঁদি, নিয়মিত বাংলা গান শুনি: পাকিস্তানি উপস্থাপক আনোয়ার মাকসুদ

0 330

 

বাংলাদেশ ও বাংলার মানুষের কথা স্মরণ করে আজও কাঁদেন পাকিস্তানি চিত্রনাট্যকার ও জনপ্রিয় উপস্থাপক আনোয়ার মাকসুদ। সম্প্রতি এক পডকাস্টে এমনটাই জানালেন তিনি।

১৯৭১ সালের স্মৃতিচারণা করে আনোয়ার মাকসুদ বলেন, ‘আমি এখনো কাঁদি। নিয়মিত বাংলা গান শুনি।

বাঙালি চিত্রশিল্পীদের চিত্রকর্ম আছে আমার কাছে। পাকিস্তানের সবচেয়ে ভালো অংশটা (বাংলাদেশ) আমরা হারিয়ে ফেলেছি।’

বাংলাদেশিদের ওপর নির্যাতনের প্রসঙ্গে সঞ্চালকের প্রশ্নের উত্তরে আনোয়ার মাকসুদ বলেন, “তাদের সঙ্গে আমরা যে আচরণ করেছি, সেটার জন্য ‘নির্যাতন’ খুব ছোট শব্দ। তারা নির্বাচনে (১৯৭০ সালের সাধারণ নির্বাচন) জিতে গিয়েছিল।

১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত আমরা সরকার চালিয়েছি, চার বছরের জন্য তাদের হাতে শাসনভার ছেড়ে দিলে কী এমন হতো।”

পাকিস্তানের বিভাজন প্রসঙ্গে আনোয়ার মাকসুদ বলেন, ‘আমাদের অর্ধেক দেশ চলে গেছে। আমাদের ওই অর্ধেক অংশের কথা অনেক মানুষই ভুলে গেছে। এখনকার ছেলে-মেয়েরা তো জানেই না বাংলাদেশ পাকিস্তানেরই অংশ ছিল।

বাংলাদেশের মানুষ ভোট দিয়ে পাকিস্তান বানিয়েছিল, যদি তারা ভোট না দিত, তবে পাকিস্তান হতো না। অথচ তাদের সঙ্গে আমরা কী করেছি!’

১৯৩৯ সালের ৭ সেপ্টেম্বর হায়দরাবাদে জন্মগ্রহণ করেন আনোয়ার মাকসুদ। ১৯৪৮ সালে পাকিস্তানের করাচিতে পাড়ি জমায় তার পরিবার। পরবর্তী সময়ে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। আইনজীবী হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি।

একপর্যায়ে উপলব্ধি করেন সৃষ্টিশীল লেখালেখি তার পছন্দ। এরপর টিভি অনুষ্ঠান সঞ্চালনা ও চিত্রনাট্য লেখা শুরু করেন। আনোয়ার মাকসুদের সফলতম অনুষ্ঠান ‘লুজ টক’-এ তার সঙ্গে পারফর্ম করতেন অভিনেতা মইন আখতার। নানা হাস্যরসে তারা বিভিন্ন অসঙ্গতির কথা তুলে ধরতেন। এ ছাড়া আনোয়ার মাকসুদের লেখায় তৈরি হয়েছে ‘সিতারা অউর মেহরুননিসা’, ‘নাদান নাদিয়া’, ‘কলোনি ৫২’সহ বেশ কিছু ধারাবাহিক নাটক।

Leave A Reply

Your email address will not be published.