The news is by your side.

মারিউপোলে ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ

0 127

 

 

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবরুদ্ধ শহর মারিউপোলে এক হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ দাবি করা হয়েছে।

ইউক্রেনের পূর্ব দিকে রুশপন্থী অধ্যুষিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের কাছে মারিউপোলের অবস্থান। এর দক্ষিণে ক্রিমিয়া। এ শহর কৌশলগতভাবে রাশিয়ার জন্য খুব গুরুত্বপূর্ণ। বর্তমানে শহরটি রুশ সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে তাদের তুমুল লড়াই চলছে। এর মধ্যে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের দাবি করল রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘মারিউপোল শহরে ইউক্রেনের ৩৬ মেরিন ব্রিগেডের ১ হাজার ২৬ ইউক্রেনীয় সেনা স্বেচ্ছায় অস্ত্রসমর্পণ করেছে। আত্মসমর্পণ করেছে তারা।’

বুচা শহরের মেয়র বলেছেন, ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে রুশ সেনারা সরে যাওয়ার পর এ পর্যন্ত তাঁর শহর থেকে চার শতাধিক মরদেহ উদ্ধার করা হয়েছে। ২৫ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন বলেও দাবি তাঁর।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রুশ সেনাদের দখলে ছিল, এমন এলাকাগুলোতে ছোট শিশুদের যৌন হয়রানিসহ শত শত ধর্ষণের অভিযোগ পেয়েছেন তদন্তকারীরা।

ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনী বলেছে, ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিদেশে পালিয়ে যাওয়া ৮ লাখ ৭০ হাজারের বেশি ইউক্রেনীয় দেশে ফিরেছেন।

জাতিসংঘের হিসাব অনুসারে ইউক্রেন যুদ্ধ শুরুর পর ৪৬ লাখের বেশি ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়েছেন।

 

Leave A Reply

Your email address will not be published.