The news is by your side.

বঙ্গবন্ধুর খুনিকে আশ্রয় দেয়া মানবাধিকার লঙ্ঘন: আইনমন্ত্রী

কানাডা আমাদের নির্বাচন নিয়ে কোনো পরামর্শ দেয়নি

0 37

বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যাকারী এস এম নূর চৌধুরী কানাডায় পলাতক, তার প্রত্যাবর্তনের ব্যাপারে কথা হয়েছে। কিন্তু কানাডা মৃত্যুদণ্ড পেতে পারে বা মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো অভিবাসী আসামিকে ফেরত দেয় না।  তাকে আশ্রয় দেয়াটা মানবাধিকার লঙ্ঘন।

মঙ্গলবার সচিবালয়ে কানাডা হাইকমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাতকারে আইনমন্ত্রী আনিসুল হক এ তথ্য জানিয়েছেন ।

আনিসুল হক বলেন, কানাডার সঙ্গে আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গাঢ় করতে চাই। আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ও ডাটা প্রটেকশন অ্যাক্ট নিয়ে কথা বলেছি। এ আইনের ব্যাপারে একবার আলোচনা সভা হয়েছিল। আরো দুই-তিনবার সভা হবে।

নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কানাডা আমাদের নির্বাচন নিয়ে কোনো উদ্বেগ জানায়নি। কোনো পরামর্শ দেয়নি। নির্বাচন নিয়ে তারা জানতে চেয়েছে, আমরা নিরপেক্ষ পর্যবেক্ষক অনুমোদন করব কিনা, জানতে চেয়েছে। আমি বলেছি এটা নির্বাচন কমিশনের ব্যাপার, এ বিষয়ে তাদের সিদ্ধান্ত নিতে হবে।

আইনমন্ত্রী আরো বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের নিয়োগের ব্যাপারে আইন করে দিয়েছে বাংলাদেশ সরকার। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে নির্বাচন সুষ্ঠু করা, এজন্য যা সহযোগিতা লাগে, সরকার সব করবে।

বৈঠকে কানাডার হাইকমিশনার লিলি নিকলস বলেন, আমরা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি নিয়ে কথা বলেছি। গত ৫০ বছরে দুই দেশের সম্পর্ক আরও নিবিড় হয়েছে। অনেকগুলো ক্ষেত্র আছে, যেখানে আমরা একসঙ্গে কাজ করতে পারি। এসব বিষয়ের মধ্যে বাণিজ্য ও আন্তর্জাতিক সহযোগিতা রয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.