The news is by your side.

না ফেরার গন্তব্যে পদ্মভূষণ বিজয়ী কবি শঙ্খ ঘোষ

0 82

 

 

কলকাতা প্রতিবেদক

 

না ফেরার গন্তব্যে পাড়ি জমিয়েছেন বাংলা কবিতার পুরোধা ব্যক্তিত্ব ভারতের পদ্মভূষণে ভূষিত নন্দিত কবি শঙ্খ ঘোষ।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কবি শঙ্খ ঘোষ মারা গেছেন। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

জ্বর থাকায় গত সপ্তাহে করোনা পরীক্ষা করিয়েছিলেন কবি।১৪ এপ্রিল বিকেলে তার করোনা রিপোর্ট পজিটিভ আসে। আগে থেকেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। গত ২১ জানুয়ারি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালেও ছিলেন কয়েকদিন।

করোনার আক্রান্ত হওয়ার পর কলকাতার বাড়িতে থেকে তার চিকিৎসা চলছিল। মঙ্গলবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার সকালে তাকে ভেন্টিলেশনে নেওয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়।

তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব আইওয়া এবং বিশ্বভারতীতে অধ্যাপনা করেছেন।

বাংলা কবিতার জগতে শঙ্খ ঘোষের অবদান কিংবদন্তিপ্রতিম। ‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

দীর্ঘ সাহিত্যজীবনে একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন শঙ্খ ঘোষ। ১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য তিনি দেশটির দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য একাডেমি পুরস্কার পান। ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় ‘রক্তকল্যাণ’ নাটকটি অনুবাদ করেও সাহিত্য একাডেমি পুরস্কার পান তিনি। এ ছাড়াও রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান ও জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। ২০১১ সালে তাকে পদ্মভূষণে সম্মানিত করে তৎকালীন কেন্দ্রীয় সরকার।

 

কবি শঙ্খ ঘোষের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশের নন্দিত কবি নির্মলেন্দু গুণ, বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ, বানারিপারা উজিরপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য মোঃ শাহে আলম, বানারীপাড়া পৌর মেয়র এডভোকেট সুভাষ চন্দ্র শীল, বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম সালেহ মঞ্জু মোল্লা, সাধারণ সম্পাদক মাওলা হোসেন সোনা,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ কমিটির সদস্য ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুজন হালদার, কবি শঙ্খ ঘোষের ভাতিজা বীর মুক্তিযোদ্ধা তরুণ ঘোষ সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

কবি শঙ্খ ঘোষের মৃত্যুতে বৃহস্পতিবার বানারীপাড়ায় এক দিনের শোক ঘোষণা করেছে বানারীপাড়া পৌরসভা। পৌর মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল এ ঘোষণার কথা জানান।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.