The news is by your side.

দিল্লী ডায়ালগে যোগ দিচ্ছেন না বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী

0 238

 

‘দিল্লি­ ডায়ালগ’ শুরুর আগ মুহূর্তে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত ওই সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার দিল্লিতে যাওয়ার কথা ছিল তার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অভ্যন্তরীণ ব্যস্ততার কারণে মন্ত্রী এই সফর বাতিল করেছেন। বর্তমানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সচিব দেশের বাইরে রয়েছেন। ভারতের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর পরিবর্তে অধিদফতরের মহাপরিচালক (ডিজি) পর্যায়ের কোনো কর্মকর্তাকে পাঠানো হতে পারে।

এদিকে ভারতের লোকসভার পর রাজ্যসভায়ও ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)-এর প্রয়োজনীয়তা বোঝাতে গিয়ে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে সংখ্যালঘুদের ওপর অত্যাচারের অভিযোগ তোলেন।

উত্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যেই তাদের এই তথ্য দিয়ে থাকুক, এটা সঠিক নয়। বিভিন্ন ধর্মের বহু মানুষই আমাদের দেশের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন। আমরা কখনই কাউকে ধর্মের ভিত্তিতে দেখি না।’

এদিকে ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল এর জেরে আসাম, ত্রিপুরাসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে। বিক্ষোভ-প্রতিবাদ ক্রমেই সহিংস রূপ নেয়ায় বিভিন্ন স্থানে সেনা ও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিতর্কিত ওই বিল অনুযায়ী, প্রতিবেশী দেশ থেকে ভারতে যাওয়া মুসলিম ছাড়া অন্য ধর্মের লোকজন নাগরিকত্ব পাবে।

Leave A Reply

Your email address will not be published.