The news is by your side.

ঢাকায় জাতিসংঘের মানবপাচার বিষয়ক বিশেষ দূত

0 34

১০ দিনের সফরে ঢাকা পৌঁছেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের মানবপাচার বিষয়ক বিশেষ দূত সিয়োভান মুলালী।

জাতিসংঘ মানবাধিকার কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়েছে।

সিয়োভান মুলালী বলেন, ভুক্তভোগীদের মানবিক অধিকার নিশ্চিতকরণের পথে যে সকল প্রধান চ্যালেঞ্জ রয়েছে সেসবের ওপর এবং কার্যকরী পাচার প্রতিরোধ বিষয়েও বিশেষ আলোকপাত করব।

মানবপাচারে জড়িতদের শাস্তি নিশ্চিতকরণ, ভুক্তভোগীদের উপস্থিতিতে কার্যকরী পর্যবেক্ষণ নিশ্চিতকরণ, শিশুবান্ধব ন্যায়বিচারের কার্যক্রমও পর্যবেক্ষণ করা হবে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের মানবপাচার বিষয়ক বিশেষ দূতের এ সফরে শ্রমিক অভিবাসনের প্রেক্ষাপটে পাচারের ঝুঁকি এবং উদ্বাস্তু, শরণার্থী ও আশ্রয় প্রার্থী জনগণের ঝুঁকিসমূহও একটি জরুরি বিষয় হিসেবে গণ্য হবে। যৌন প্রতারণার উদ্দেশ্যে মানবপাচার, শিশুপাচার বিষয়ক সব ধরনের প্রতারণার বিষয়গুলো যেমন তদারকি করা হবে, ঠিক তেমনি জলবায়ু সংক্রান্ত বাস্তুচ্যুত এবং যারা সরাসরি এর ভুক্তভোগী, বিশেষভাবে গ্রামীণ এলাকার নারী ও নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর ভোগান্তির ওপরও বিশেষ নজর দেবেন তিনি।

বিশেষ এ দূত রাজধানী ঢাকা, কক্সবাজার ও সিলেট পরিদর্শন করবেন। তিনি বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধি, জাতিসংঘের কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজের সদস্য এবং উল্লেখিত বিষয়ে ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ২০২৩ সালের জুনে বিশেষ প্রতিনিধি তার পরিদর্শন নিয়ে একটি বিস্তারিত প্রতিবেদন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন।

 

Leave A Reply

Your email address will not be published.