The news is by your side.

ঢাকার প্রত্যেকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: জেলা প্রশাসক

0 88

 

ঢাকা জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেছেন, ঢাকা শহর ও শহরের দুই পাশে একটা অবৈধ স্থাপনাও থাকবে না। প্রত্যেকটি উচ্ছেদ করা হবে।

সোমবার ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি ভূমি দখলদারদের এ হুঁশিয়ারি দেন।

আগামী ২২ থেকে ২৮ মে পর্যন্ত সপ্তাহব্যাপী এ কার্যক্রমে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা জেলা প্রশাসন। এ উপলক্ষে সকল ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সেবা প্রার্থীসহ সর্বস্তরের জনসাধারণকে নিয়ে আলোচনাসভা, সেমিনার, র‍্যালি করা হবে। এসব কার্যক্রমের মাধ্যমে স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নের লক্ষ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানসহ নানাবিধ উদ্যোগের ব্যাপারে জনগণকে সচেতন করা হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, ভূমি সংক্রান্ত সেবা আরও কার্যকর করতে ভূমি সেবা সপ্তাহ শুরু করেছি। ১৪ এপ্রিল থেকে অনলাইন ভূমি সেবার কার্যক্রম শুরু হয়েছে। এক্ষেত্রে আমরা নামজারিকে বেশি গুরুত্ব দিয়েছি। এখন থেকে নামজারির সকল কাজ অনলাইনে হবে। ঢাকায় মাত্র ৯ দিনে নামজারি সম্পন্ন করে আমরা নজির স্থাপন করেছি।

তিনি আরও বলেন, ভূমি মন্ত্রণালয়ের সাথে বেশির ভাগ মানুষের সম্পর্ক রয়েছে। তাই এ ক্ষেত্রে ভোগান্তির মাত্রাও বেশি। ধীরে ধীরে ভূমি সেবা নিয়ে মানুষের ভোগান্তি কমে গেছে। ই-নামজারি, ই-পর্চা, ই-নকশাসহ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অনলাইন সেবা চালু করা হয়েছে।

এ সময় অবৈধ ভূমি দখলকারীদের ব্যাপারে তথ্য-প্রমাণ দিয়ে সহায়তা করার জন্য সাংবাদিকদেরকে আহ্বান জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.