The news is by your side.

জাপান সাগরের দিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

0 25

বৃহস্পতিবার নতুন করে আরও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এবার জাপান সাগরের দিকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়েছে।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে ষষ্ঠবারের মতো নিষিদ্ধ এই ক্ষেপণাস্ত্র ছুড়ল দেশটি। এ নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা আরও বেড়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ও জাপান-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ার মধ্যেই নতুন দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হলো।

জাতিসংঘের নিষেধাজ্ঞার পরও চলতি বছরে ৪০বার ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিম জংয়ের সামরিক বাহিনী। এর আগে গত মঙ্গলবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ ও জাপান সরকার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন।

তিনি বলেন, ওই দেশটি সামান্য সময়ের মধ্যে ছয়বার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো। সেপ্টেম্বরের শেষ থেকে তাদের এ কর্মকাণ্ড বেড়ে গেছে। এসব কোনভাবেই সহ্য করা যায় না।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার পিয়ংইয়ং থেকে ২২ মিনিটের ব্যবধানে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। এ দুটি অস্ত্র কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যে ছোড়া হয়।

প্রথম ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৮০ কিলোমিটার (৫০ মাইল) উচ্চতায় ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) বেগে ছোটে। দ্বিতীয়টি ৬০ কিলোমিটার (৩৭ মাইল) উচ্চতায় ৮০০ কিলোমিটার (৪৯৭ মাইল) বেগে ছুটে যায়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা জানিয়েছেন, জাপান সাগরের ওপর দিয়ে এলেও ক্ষেপণাস্ত্রগুলো তাদের অর্থনৈতিক অঞ্চলে পৌঁছাতে পারেনি।

Leave A Reply

Your email address will not be published.