The news is by your side.

জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন

0 235

 

 

আগামী জানুয়ারি মাসের শেষ দিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব আলমগীর হোসেন সাংবাদিকদের এতথ্য জানান।

তিনি বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনে জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে একই দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মো. আলমগীর বলেন,নির্বাচনের তফসিল ১৫ নভেম্বরের পর ঘোষণা করা হতে পারে। দুই সিটিতে একই দিনে ইভিএমে ভোট হবে বলেও জানান তিনি। তবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি এবং চট্টগ্রাম সিটির নির্বাচন একযোগে সম্পন্ন হয়েছিল। সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরের পাঁচ বছর। আর ভোটের আয়োজন করতে হবে মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। আর চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট।

উল্লেখ্য, ২০১৫ সালের নির্বাচনে জয়ী হয়ে ঢাকা দক্ষিণের মেয়র হন সাঈদ খোকন। আর ঢাকা উত্তরে মেয়র নির্বাচিত হন ব্যবসায়ী নেতা আনিসুল হক। আনিসুল হকের মৃত্যুর পর ভোটে নির্বাচিত হয়ে ঢাকা উত্তর সিটির মেয়র হন আরেক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। আর চট্টগ্রামের মেয়র হিসেবে নির্বাচিত হয়ে এখনও দায়িত্ব পালন করছেন আ জ ম নাছির উদ্দীন।

Leave A Reply

Your email address will not be published.