The news is by your side.

চিরকালই থাকবে করোনাভাইরাস: ব্রিটিশ বিজ্ঞানী

0 337

 

পৃথিবী থেকে করোনাভাইরাস চিরতরে নির্মূল হবার নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্য সরকারের শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার মার্ক ওয়ালপোর্ট। তিনি বলেছেন এই ভাইরাস কোনও না কোনও রূপে চিরকাল থেকে যাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাজ্য সরকারের এই বৈজ্ঞানিক উপদেষ্টা আরও বলেছেন, করোনার সংক্রমণ থেকে বাঁচতে হলে একটা নির্দিষ্ট সময় পরপর ভ্যাকসিন নিতে হবে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস শুক্রবার আশাপ্রকাশ করেছিলেন, দুই বছরের মধ্যে করোনা মহামারী থেকে মুক্তি মিলতে পারে, যেভাবে ১৯১৮ সালে ছড়িয়ে পড়া স্প্যানিশ ফ্লু থেকে মুক্তি মিলেছিল।

ওয়ালপোর্ট আরও বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে হলে বিশ্বব্যাপী টিকা কার্যক্রম প্রয়োজন। তবে করোনা গুটিবসন্ত জাতীয় কোনো রোগ নয় যে, টিকার মাধ্যমেই নির্মূল হয়ে যেতে পারে।

এটি এমন একটি ভাইরাস, যা আমাদের সঙ্গে কোনো না কোনো রূপে চিরকাল থাকবে এবং প্রায় নিয়মিতভাবে টিকা দেয়ার প্রয়োজন হবে। তাই একজন মানুষকে নিয়মিত বিরতিতে বারবার টিকা নিতে হবে।

এদিকে, ইউরোপে করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আসলেও সম্প্রতি বিভিন্ন দেশে আবারও এর প্রকোপ বেড়েছে। স্যার মার্ক সতর্ক করে বলেছেন, ঘনবসতিপূর্ণ এলাকা এবং ভ্রমণ করলেই ছড়াতে পারে এই ভাইরাস। এতে করে আবারও করোনাভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

বৈশ্বিক এ মহামারীতে এ পর্যন্ত মারা গেছে আট লাখ আট হাজার ৭৫০-এর বেশি। আক্রান্ত হয়েছে বিশ্বের প্রায় দুই কোটি ৩৪ লাখ মানুষ।

Leave A Reply

Your email address will not be published.