The news is by your side.

করোনাভাইরাস: লন্ডনে ৪০ হাজার মানুষ মারা যেতে পারে!

0 287

 

 

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আতঙ্কে যুক্তরাজ্য। ব্রিটেনে করোনাভাইরাস হানা দিলে শুধু লন্ডনেই অন্তত ৪০ হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  সেজন্য গণকবর তৈরিরও প্রস্তুতি নিয়ে রাখছে লন্ডন।

ব্রিটিশ অনলাইন পোর্টাল ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনে করোনাভাইরাসের হানায় ‘সবচেয়ে খারাপ পরিস্থিতির’ উদ্ভব হলে ৪০ হাজার মানুষ মারা যেতে পারে। এই পরিস্থিতিতে লন্ডনে গণকবর তৈরির প্রস্ততি নেওয়া হচ্ছে। সামরিক বাহিনী মোতায়েনের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পাদন করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

এই জরুরি পরিকল্পনাটি ‘লন্ডন রেসিলিয়েন্স পার্টনারশিপ (এলআরপি)’ কর্তৃক তৈরি করা হয়েছে। এতে ‘লন্ডন রেসিলিয়েন্স টিমও (এলআরটি)’ অন্তর্ভুক্ত রয়েছে।

‘লন্ডন এক্সট্রা ডেথস ফ্রেমওয়ার্ক’ শিরোনামের ওই নথিতে করোনভাইরাস সংক্রান্ত সঙ্কটের ক্ষেত্রে সম্ভাব্য বিকল্পের কথাও বলা হয়েছে। মৃতদেহগুলোর ক্ষেত্রে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে; কীভাবে তাদের সংরক্ষণ এবং কবর দেওয়া যেতে পারে ইত্যাদি।

৪২-পৃষ্ঠার এই নথিতে করোনা ভাইরাসে গণ-মৃত্যুর ইস্যুটি সামনে উঠে এসেছে। এখানে বিরূপ পরিস্থিতিতে লন্ডন কর্তৃপক্ষের জন্য প্রস্তাবিত সমাধানের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

নথিগুলিতে বলা হয়েছে, লন্ডনে করোনা ভাইরাস মহামারী রূপে থাবা বসালে ‘সম্ভাব্য খারাপ পরিস্থিতিতে’ প্রতি সপ্তাহে প্রায় এক হাজার ৫৮ জন মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বলা হয়েছে, অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটলে সেক্ষেত্রে পরিকল্পনা হিসেবে উল্লেখ করা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষকে মরদেহ দাফন করতে আরও স্থানকে বিবেচনায় আনতে হবে। এক্ষেত্রে গুদাম এবং হ্যাঙ্গারগুলোকেও বিবেচনায় রাখা হতে পারে বলে প্রাপ্ত নথি থেকে জানা গেছে।

ওই নথিতে আরও বলা হয়েছে, মৃত্যুর ঘোষণাপত্রের ক্ষেত্রে সহজতর আইনকে বিবেচনায় রাখা হবে। মরদেহগুলো আরও দ্রুত দাফন করতে বা আগুনে পুড়িয়ে ফেলার ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

Leave A Reply

Your email address will not be published.