The news is by your side.

কমনওয়েলথ এক্সিকিউটিভ অ্যান্ড অ্যাক্রিডিটেশন কমিটিতে বাংলাদেশ

0 173

সর্বসম্মতিক্রমে ২০২২-২৪ মেয়াদের জন্য কমনওয়েলথ বোর্ড অব গভর্নরস-এর কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

শুক্রবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কমনওয়েলথ কার্যনির্বাহী কমিটি ষোল সদস্য নিয়ে গঠিত যার মধ্যে ৮টি সর্বোচ্চ অবদানকারী সদস্য রাষ্ট্র এবং বাকি ৮টি চারটি অঞ্চল থেকে নির্বাচিত হয়। এশিয়া-ইউরোপ অঞ্চল থেকে বাংলাদেশ নির্বাহী কমিটির (ইসি) সদস্য নির্বাচিত হয়েছে।

কার্যনির্বাহী কমিটি কমনওয়েলথ সচিবালয়ের অর্থ, কর্মী ও প্রশাসন সম্পর্কিত সমস্ত বিষয় তদারকির দায়িত্ব পালন করে। কমিটি কমনওয়েলথের জন্য নীতিগত সুপারিশও করে।

এছাড়া বাংলাদেশ ২০২২-২৩ মেয়াদের জন্য সর্বসম্মতিক্রমে কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে। আট সদস্য নিয়ে গঠিত কমিটি কমনওয়েলথ সচিবালয়ের কার্যনির্বাহী কমিটির একটি উপ-কমিটি হিসেবে কাজ করে।

কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছে-অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ঘানা, গ্রেনাডা ও ফিজি। কমিটি কমনওয়েলথের নতুন এবং অনুমোদিত সংস্থার সদস্যপদ যাচাই করে।

সর্বসম্মতিতে কার্যনির্বাহী কমিটি (এক্সকো) এবং অ্যাক্রিডিটেশন কমিটিতে নির্বাচন বাংলাদেশর অন্তর্ভুক্তির বিষয়টি– কমনওয়েলথ অব নেশনস-এর প্রতি বাংলাদেশের অবদান, দায়বদ্ধতা এবং নেতৃত্বের প্রতিফলন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এটিই প্রথম আন্তর্জাতিক সংস্থা, যেখানে বাংলাদেশ তার বিচক্ষণ নেতৃত্বের জন্য এই সদস্যপদ লাভ করলো।

উভয় কমিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের সদস্য সাইদা মুনা তাসনিম।

Leave A Reply

Your email address will not be published.