The news is by your side.

এসএসসি পরীক্ষার সময় এক মাস কোচিং সেন্টার বন্ধ : শিক্ষামন্ত্রী

0 303

 

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য ২৫ জানুয়ারি থেকে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি নির্দেশনা দেন

তিনি আরো জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে মাসব্যাপী দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।কেউ কোচিং সেন্টার খোলা রাখলে তাদের ‍বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন , গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী ৮৭ হাজার ৫৫৪ জন কমেছে। আগের মতো এ বছরও পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষাকেন্দ্রের আশপাশে জারি থাকবে ১৪৪ ধারা। পরীক্ষাকেন্দ্রে কেউ মোবাইল ফোন নিতে পারবে না। শুধু কেন্দ্রসচিব সাধারণ মানের একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে খুদে বার্তা পাঠিয়ে কোন সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে, সেটি কেন্দ্রসচিবকে জানানো হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ের পরীক্ষাই হবে সৃজনশীল প্রশ্নপত্রে।

প্রশ্নপত্র ফাঁস রোধে তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারির ব্যবস্থা থাকবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব রটনাকারী শনাক্ত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যেকোনো ধরনের প্রতারক চক্রকে আইনে সোপর্দ করা হবে। এ বিষয়ে তিনি সবার সর্বাত্মক সহযোগিতা চান।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ১ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হবে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশগ্রহণ করবে। তার মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.