The news is by your side.

উচ্চ রক্তচাপ:  ভরসা রাখুন বেদানার রসে

0 266

 

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন বহু মানুষ। উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের রোগীদের হৃদরোগের আশঙ্কা থাকে প্রবল। তাই এই জটিল রোগ ধরা পড়লেই অতি সতর্ক হয়ে জীবনযাপন করা উচিত। বিশেষত নিত্যদিনের ডায়েটে পরিবর্তন আনার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে উচ্চ রক্তচাপের রোগীদের রোজের ডায়েটে একটি বিশেষ পানীয় রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। সেটি হল বেদানার রস। নিয়মিত চিনি ছাড়া এক কাপ বেদানার রস খেলেই ভীষণ উপকার পাবেন রোগীরা।

বেদানার রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলেট থাকে। অন্যান্য ফলের রসের তুলনায় বেদানার রসে তিনগুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। গ্রিন টি এবং রেড ওয়াইনের থেকেও বেদানার রসে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। সিস্টোলিক এবং ডায়াস্টোলিক ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সাহায্য করে বেদানার রস। ফলে স্ট্রেস, টেনশন কমে। হার্টের সমস্যা থাকলে, হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে। আর্টারি পরিষ্কার রাখতে সাহায্য করে বেদানা। বেদানার রস তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপযোগী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে রোজ খান বেদানার রস।

তবে শুধুমাত্র বেদানার রস খেলেই হবে না। জীবনধারাতেও আমূল পরিবর্তন আনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষত উচ্চ রক্তচাপের রোগীদের নুন ছাড়া খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। অ্যালকোহল, ধূমপানের অভ্যাস ছাড়তে বলছেন রোগীদের। এর পাশাপাশি তৈলাক্ত, মশলাদার খাবার এবং জাঙ্ক ফুড না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

 

Leave A Reply

Your email address will not be published.