The news is by your side.

ইসরায়েলের পারমাণবিক অস্ত্র ধ্বংসের পক্ষে জাতিসংঘের ১৫২ দেশ

0 28

জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরাইলের পরমাণু অস্ত্র ধ্বংস করার পক্ষে প্রস্তাব পাস হয়েছে। পাশাপাশি ইহুদিবাদী দেশটির পরমাণু স্থাপনাগুলোকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএর তদারকির আওতায় আনতে বলা হয়েছে। খবর ইরানের বার্তা সংস্থা মেহের নিউজের।

নিউইয়র্কে জাতিসংঘে সাধারণ পরিষদে মধ্যপ্রাচ্যে পারমাণবিক বিস্তারের ঝুঁকি নিয়ে আলোচনার জন্য মিশর বার্ষিক প্রস্তাব জমা দেয়।   এতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং বাহরাইন, জর্ডান, মরক্কো এবং সংযুক্ত আরব আমিরাতসহ ১৯টি দেশ দ্বারা সমর্থন দেয়।

জাতিসংঘ সাধারণ পরিষদে গত শুক্রবার তোলা এমন এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৫২ টি দেশ। যে ১৫২ দেশ ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের মধ্যে বাংলাদেশও রয়েছে।

অন্যদিকে প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা, কানাডা, ইসরাইল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এ ছাড়া ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারতসহ ২৪ দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে।

জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম কমিটির প্রাথমিক ভোটে ১৫২টি দেশ বলেছে, ইসরায়েলকে অবশ্যই তার সমস্ত পারমাণবিক অস্ত্র ধ্বংসঃ করতে হবে এবং তার পারমাণবিক সাইটগুলোকে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার আওতায় রাখতে হবে।

ইসরাইলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেলআবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি।

পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা। ইসরাইল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে।

Leave A Reply

Your email address will not be published.