The news is by your side.

প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নামার ঘোষণা সুনাকের

0 162

 

ব্রিটেনের প্রধানমন্ত্রী ও শাসক দল কনজারভেটিভ পার্টির নেতা হবার লড়াইয়ে নামার আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

আজ রোববার বিবিসির এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক বার্তায় সুনাক নিশ্চিত করেছেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে নামছেন। এক টুইট বার্তায় সুনাক বলেন, ব্রিটেন একটি চমৎকার দেশ কিন্তু আমরা গভীর অর্থনৈতিক সমস্যার মুখোমুখি। এই কারণে আমি কনজারভেটিভ পার্টির নেতা এবং আপনাদের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে দাঁড়িয়েছে।

এ ছাড়া তিনি ব্রিটেনের অর্থনীতির দুর্দশা কাটাতে এবং দলকে ঐক্যবদ্ধ করবেন বলে জানান।

এর আগে যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী লিজ ট্রাস দায়িত্ব নেওয়ার মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন। গত ২০ অক্টোবর লিজ ট্রাস পদত্যাগ করেন। এরপরই গুঞ্জন শুরু হয় কে হতে পারেন পরবর্তী প্রধানমন্ত্রী। তবে এখন পর্যন্ত এই লড়াইয়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের নামই বেশি শোনা যাচ্ছে।

দেশটির প্রধানমন্ত্রী ও শাসক দল কনজারভেটিভ পার্টির নেতা হবার লড়াইয়ে সামিল হতে ৩৫৭ টোরি এমপির মধ্যে ১০০ জনের সমর্থন লাগবে। বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ১২৯ জন এমপির সমর্থন পেয়েছেন।

এর পরের দ্বিতীয় অবস্থানে আছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ও তিন মাস আগে ক্ষমতাচ্যুত হওয়া বরিস জনসন। বরিস পেয়েছেন ৫৫ এমপির সমর্থন। এছাড়া তালিকার তৃতীয় স্থানে থাকা পেনি মরডান্টের ঝুলিতে জমা হয়েছে ২৩ জনের সমর্থন।

বরিসের সাবেক ডেপুটি ডমিনিক রাব গতকালই সুনাককে সমর্থন দেওয়ার অঙ্গীকার করেছেন।

তিনি জানান, বরিসকে প্রধানমন্ত্রী হিসেবে আবার ফিরেআনতে চান না। রাব বিবিসিকে বলেছেন, বরিসকে সমর্থনের চেয়ে সুনাককে সমর্থন করতে দুই গুন বেশি মানুষ আছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.