The news is by your side.

হামাসের ১২ হাজার যোদ্ধা নিহত: ইসরায়েল

0 72

 

ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। দীর্ঘ চার মাসেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের আনুমানিক ৩০ হাজার যোদ্ধার মধ্যে এখন পর্যন্ত ১২ হাজার নিহত হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

রবিবার হামাসের কাতারভিত্তিক অজ্ঞাত এক কমকর্তা গাজা যুদ্ধে ছয় হাজার হামাস যোদ্ধা নিহত হওয়ার তথ্য প্রকাশ করেন। এর প্রেক্ষিতে সোমবার আইএডিএফ একটি বিবৃতি দিয়েছে, যেখানে নিহতের সংখ্যা দ্বিগুণ বলে দাবি করা হয়েছে।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, নাম প্রকাশে অনিচ্ছুক হামাস কর্মকর্তার ওই মন্তব্যে প্রথমবারের মতো চলমান সংঘাতে বেসামরিক হতাহতদের পাশাপাশি আলাদা করে হামাস যোদ্ধাদের ক্ষতির বিষয়টি উঠে এসেছে।

ওই কর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার সক্ষমতা আছে হামাসের। তারা রাফা ও গাজায় দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রকাশ করা তথ্যে জানা গেছে, ৭ অক্টোবর থেকে চলমান যুদ্ধে গাজায় ৩১ হাজারেরও বেশিবার বিমানহামলা চালিয়েছে ইসরায়েল। এই সংখ্যায় লেবাননে এক হাজার ও অধিকৃত পশ্চিম তীরে বেশ কয়েক ডজন হামলাও অন্তর্ভুক্ত।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় এখন পর্যন্ত ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৬৯ হাজারের বেশি ফিলিস্তিনি।

 

Leave A Reply

Your email address will not be published.