The news is by your side.

সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ গাজীপুরে

0 61

নতুন স্কেলে বেতন পরিশোধের দাবিতে গাজীপুরের তারগাছ এলাকায় শনিবার সকাল ৮টা থেকে বিক্ষোভ শুরু করেছেন শ্রমিকরা। মহানগরীর গাছা থানার তারগাছ এলাকায়  মুনলাইট গার্মেন্টস লিমিটেড ও এহসান গার্মেন্টসের শ্রমিকেরা আন্দোলন করছেন।

শ্রমিক আজিজুল ইসলাম জানান, দুই কারখানার শ্রমিকরা শতাধিক গার্মেন্টস শিল্পের শ্রমিকদের পদের সঙ্গে নতুন স্কেলে মজুরি সমন্বয় করে মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করছেন। পুরাতন শ্রমিকদের নতুন ১ ও ২ নং গ্রেডে বেতন ধরে নাই। আমাদেরকে ৩ নং গ্রেড ও ৪ নং গ্রেডের শ্রমিক হিসেবে দেখানো হয়েছে। যাতে কারখানা কর্তৃপক্ষ আমাদেরকে কম বেতন দিতে পারে। আমাদের সিনিয়র অপারেটরকে জুনিয়র অপারেটর দেখানো হয়েছে।

জানা গেছে, সকাল থেকে মহানগরীর কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের প্রায় সাত শতাধিক  শ্রমিক ছয় দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ সময় মহাসড়কের দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ ও কারখানা সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার দিকে প্রায় ৪০০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ করেন। আনুমানিক ২০০/২৫০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ না করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে অবস্থান নেন। এতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শ্রমিকদের ছয় দফা হলো- সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে গ্রেড ১ থেকে গ্রেড ৪-এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ক এবং তফসিল খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম দিবস হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।

গাজীপুরের ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২, অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন অ্যান্ড ইন্টেলিজেন্স) ইমরান আহমেদ জানান, গত কয়েকদিন ধরে শ্রমিকরা আন্দোলন করছে। সেই ধারাবাহিকতা আজও তারা আন্দোলন করছে।

Leave A Reply

Your email address will not be published.