The news is by your side.

সিন্ডিকেটের কারণে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে: হাইকোর্ট

0 199

 

 

ট্রেনে যাত্রীসেবায় নানা অব্যবস্থাপনা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট। রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের প্রেক্ষাপটে হাইকোর্ট বৃহস্পতিবার এক শুনানিতে বলেন, সব ক্ষেত্রে কিছু সিন্ডিকেটের কারণেই দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

পরে স্বতঃপ্রণোদিত হয়ে হাইকোর্টের এই বেঞ্চ রেলের টিকিট কালোবাজারি বন্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রেলওয়েকে প্রতিবেদন আকারে জানাতে নির্দেশ দেন। এছাড়া ট্রেনের ছাদে যাত্রী বহন বন্ধ করতেও রেলওয়ের প্রতি মৌখিক নির্দেশনা জারি করা হয়েছে।

রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদ জানিয়ে ছয় দফা দাবিতে গত ৭ জুলাই ঢাকার কমলাপুর টিকিট কাউন্টারের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন ঢাকা বিশ্ববদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। এরপর মঙ্গলবার পদযাত্রা করে রেলের মহাপরিচালককে স্মারকলিপি দেন তিনি।

স্মারকলিপিতে বলা হয়, রনি ১৩ জুন রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহী রুটের ট্রেনের টিকিট কেনার চেষ্টা করেন। তার বিকাশ অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলেও ট্রেনের কোনো আসন তিনি পাননি। এ বিষয় নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন গত বুধবার হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। পরে আদালত এ বিষয়ে খোঁজ নিয়ে আদালতকে অবহিত করার জন্য রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীকে নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রেলওয়ের পক্ষে তিন কর্মকর্তা হাইকোর্টে হাজির হন।

তারা হলেন, রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন্স) এএম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন। আদালতে শুনানি করেন, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও দুদকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান।

শুনানিতে রেলওয়ের কর্মকর্তারা মহিউদ্দিন রনির অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে আদালতকে অবহিত করেন। এ পর্যায়ে রেলওয়ের কর্মকর্তাদের উদ্দেশ্য করে হাইকোর্ট বলেন, কেন ট্রেনের ছাদে লোক উঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। ট্রেন কি আপনারা গ্রাস করতে চাচ্ছেন?

রেলওয়ের কর্মকর্তা সালাউদ্দিন বলেন, মাই লর্ড, ছাদে যাত্রী ওঠা বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা। তখন হাইকোর্ট বলেন, ছাদে বা দাঁড়িয়ে যারা যাচ্ছেন, তারা কি টাকা দিচ্ছেন না? এটা তো দুর্নীতি। আর ছাদে যাত্রী ওঠানো বন্ধ করতে পারছেন না, এই অসহায়ত্ব প্রকাশ করলে কি দেশ চলবে? এটা কোনো কথাই না। আপনাদের দায়িত্ব পালন করতে হবে। অসম্ভব বলে কিছু নেই। এগুলো ঠিক হতে আর কতদিন সময় লাগবে? দেশ স্বাধীনের তো ৫০ বছর হয়ে গেছে। এ সময় রেলের অ্যবস্থাপনার জন্য সিন্ডিকেটকেও দায়ী করেন হাইকোর্ট।

এ সময় ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন প্রসঙ্গে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন বলেন, অনলাইনে টিকিট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু তিনি (রনি) এক ঘণ্টা পর পেমেন্ট করেছিলেন, তাই তিনি টিকিট পাননি। তবে তিনদিন পর সেই পেমেন্ট করা টাকা ফেরত দেওয়া হয়েছে।

তখন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টকে বলেন, মাই লর্ড, সহজ ডটকম এটা বলে পার পেতে পারে না। বুধবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তাদের অনিয়ম পেয়ে দুই লাখ টাকা জরিমানা করেছে, যেখান থেকে ৫০ হাজার টাকা রনি পাবেন।

এ পর্যায়ে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা ভোক্তা অধিদপ্তরের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব।

পরে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে ট্রেনের ছাদে যাত্রী চড়া বন্ধ ঘোষণার মৌখিক আদেশ দেন। এছাড়া ট্রেনের টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী বহন বন্ধের বিষয়ে রেলওয়ের গৃহীত পদক্ষেপ জানাতেও নির্দেশ দেওয়া হয়।

 

Leave A Reply

Your email address will not be published.