The news is by your side.

সিটি নির্বাচন : ইসির অনুমতি ছাড়া কর্মকর্তাদের বদলি বা ছুটি নয়

0 104

 

গাজীপুরসহ দেশের পাঁচ সিটি নির্বাচন চলাকালে কমিশনের অনুমতি ছাড়া নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের বদলি বা ছুটি না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ২৭ এপ্রিলে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে।

শনিবার নির্বাচন কমিশনের ওয়েবসাইটে এই চিঠি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, নির্বাচনের সময়সূচির প্রজ্ঞাপন জারির পর নির্বাচনের ফলের গেজেট আকারে প্রকাশের ১৫ দিনের মধ্যে ইসির পরামর্শ ছাড়া কোনো কর্মকর্তাকে বদলি করা যাবে না।

অব্যাহতি না পাওয়া পর্যন্ত নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীন প্রেষণে চাকরিরত আছেন বলে গণ্য হবেন। সুষ্ঠু নির্বাচনের জন্য আগের মতো এবারও কর্মকর্তাদের সহযোগিতার আশা করছে কমিশন।

চিঠিতে পাঁচ সিটির ভোট গ্রহণের সময় উল্লেখ করে বলা হয়, আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট নেওয়া হবে। এজন্য মন্ত্রণালয়/বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্য থেকে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হবে। তাছাড়া নির্বাচন পরিচালনার জন্য অনেককে অন্যান্য দায়িত্ব দেওয়া হতে পারে।

ভোটগ্রহণের জন্য, সরকারি অনুদানপ্রাপ্ত ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্য থেকেও দায়িত্ব দেওয়ার প্রয়োজন হতে পারে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিষ্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা/অঙ্গন ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

 

Leave A Reply

Your email address will not be published.